কুয়াকাটায় জলকেলিতে মেতেছে রাখাইন যুবক যুবতীরা

পুরাতন বছরের জরাজীর্ণ ধুয়ে মুছে নতুন বছরকে বরণ করতে কুয়াকাটায় উদ্বোধন করা হয়েছে রাখাইনদের সম্প্রদায়ের তিনদিন ব্যাপী সাংগ্রাই জলকেলি উৎসব। মঙ্গলবার বিকাল চারটায় শ্রী মঙ্গল বৌদ্ধ বিহার সংলগ্ন রাখাইন মার্কেটে শত বছরের ঐতিহ্যবাহী এ উৎসবের উদ্বোধন করেন পটুয়াখালী-০৪ আসনের সংসদ সদস্য মহিব্বুর রহমান।

শুরুতে কেরানীপাড়া সাংগ্রাই উদযাপন কমিটির আয়োজনে অনুষ্ঠানে আমন্ত্রিত অতিথিদের ফুলেল শুভেচ্ছা দেয় রাখাইন পল্লীর কোমলমতি শিশুরা।

সরেজমিনে দেখা যায়, রাখাইন মার্কেট আঙিনায় সজ্জিত একটি তাবুর নিচে রাখা হয়েছে পানি ভর্তি ছোট একটি নৌকা। যা এই সম্প্রদায়ের ধর্মীয় রীতি অনুযায়ী নৌকার পানি যুবকরা কিনে নিয়ে একে অপরের গায়ে ছিটিয়ে দিচ্ছেন রাখাইন যুবতীদের গায়ে। আর আদি সংস্কৃতির গানের সুরে কোমর দুলিয়ে মেতেছেন যুবতীরা। এই সম্প্রদায়ের উৎসবের আমেজ ছড়িয়ে পড়েছে গোটা কুয়াকাটায়।

এই উৎসব চলবে আগামী আরো দুদিন। কুয়াকাটা শ্রীমঙ্গল বৌদ্ধ বিহারের উপাধ্যক্ষ ইন্দ্র বিষ বিক্ষ জানান, এ উৎসব প্রতি বছর মূলত বৈশাখের প্রথম দিন থেকেই শুরু হয়। কিন্তু এবছর বিভিন্ন কারনে তিনদিন পিছিয়ে দেয়া হয়েছে। সম্প্রতির বন্ধনে এ জলকেলী উৎসবে সকল শ্রেনী পেশার মানুষ অংশগ্রহন করেছে।