কোন মহিলা বসের কাছে বাধ্য থাকেন জিৎ ?

একান্ত সাক্ষাত্কারে প্রথমবার বললেন সুপারস্টার জিৎ। শুভশ্রীর জন্যেও দিলেন ভেঙে-না-পড়ার বিশেষ টিপস। কী সেটা?

মাথার ঘাম পায়ে ফেলে প্রোডাকশন সামলানো, তারই ভিতর স্নায়ুর চাপ সামলে ক্যামেরার সামনে অভিনয় আর অ্যাকশন সামলানো। নিজের ইন্দ্রিয়গুলোর বশে না আনলে এটা সম্ভব নয়। কিন্তু জিতের কাছে ব্যাপারটা নস্যি। তিনি তো নিজেই নিজের বস! জন্মেছেন শাসক হয়ে, ফিরেছেনও শাসন করার জন্যেই! বর্ন টু রুল, ব্যাক টু রুল।

সেদিন নভোটেলে ঝকঝকে পরিবেশে দুধসাদা স্যুটে জিৎকে দেখে বেশ প্রাণবন্ত মনে হল। প্রতি ঈদেই বাঁধাধরা যুদ্ধ, কাছের প্রতিদ্বন্দ্বী দেবের সঙ্গে আর আরবসাগর পেরিয়ে সলমনের সঙ্গেও।

তবু যার নাম জিৎ, তিনি তো কোনওদিন জীবনের ভিকট্রি স্ট্যান্ড থেকে নামেন না। ওপরওয়ালাই সেসব ঠিক করে পাঠিয়েছেন। জিত্ কিন্তু সে ব্যাপারে অত্যন্ত বিনয়ী। “আমি কাজ করাটা থামাইনি, সব সময় যে জিততে পারি তা নয়, হিট-ফ্লপ সবই আছে সেটা মেনে নিয়েই এগিয়ে যাই,”

সেই ‘সাথী’ থেকে শুরু। এত বছরের কেরিয়ারে কত নায়িকার সঙ্গেই তো কাজ করেছেন, কাকে মনে হয় বস হওয়ার সব যোগ্যতাই আছে? প্রশ্নের উত্তরটা এড়িয়ে গেলেন না জিত্, জানালেন আলাদা আলাদা গুণের কথা। সব নায়িকাই আত্মবিশ্বাসী, নিজের নিজের জায়গায়।

নিজের জীবনে কোন নারীর বস জিৎ। পর্দার বাইরে কিন্তু তিনি আদ্যন্ত সংসারী। স্ত্রী মোহনার কথামতোই চলেন বাড়ি ফেরার পর। আর ইন্টারভিউতে কিন্তু তিনি বলেই দিলেন স্পষ্ট, এখন তাঁর জীবনের সবচেয়ে কড়া বস তাঁর মেয়ে নবন্যা। যা বলে তাই-ই করতে বাধ্য হন তিনি।

জীবন থেকে বড়সড় শিক্ষা নিয়েছেন জিৎ, তাই সবসময়েই নায়িকাদের সঙ্গে বন্ধুত্বের সম্পর্কটাই গড়ে ওঠে। শুভশ্রীর পাশে দাঁড়িয়েছেন দাদার মতো। রাজের সঙ্গে ব্রেকআপের পর শুভশ্রীকে অনেকটাই মানসিক জোর জুগিয়েছেন জিৎ।

নায়িকাদের সঙ্গে পরিচালকের সম্পর্ক গড়ে উঠলে তবেই নাকি ছবি হিট হয়, তাহলে নায়করা কী করছেন? সাক্ষাত্কারের শেষে দুষ্টু প্রশ্নের জবাব দিলেন তিনি।-এবেলা