কয়েক দিনের ব্যবধানে ফের কুয়াকাটার সৈকতে ভেসে এলো দুটি মৃত ডলফিন

মাত্র কয়েক দিনের ব্যবধানে কুয়াকাটার সৈকতে ফের ভেসে এলো দুটি মৃত ডলফিন। শুক্রবার সকালে সৈকতের গঙ্গামতি ঝাউবাগান ও ধোলাই মার্কেট পয়েন্টে মৃত ডলফি দুটি দেখতে পায় স্থানীয়রা। পরে কুয়াকাটা ডলফিন রক্ষা কমিটির সদস্যদের খবর দেয় তারা । এসময় সৈকতে একটি মৃত রাজ কাকরাও পরে থাকতে দেখে স্থানীয়রা। স্থানীয়রা জানান, ডলফিন দুটির শরীরে পচন ধরেছে। তবে গায়ে আঘাতের চিহ্ন ছিল। তাদের ধারণা জেলেদের জালে জড়িয়ে মাছ দুটির মৃত্যু হয়েছে।

কুয়াকাটা ডলফিন রক্ষা কমিটির সদস্য আবুল হোসেন রাজু জানান, প্রায় ৭ ফুট ও ৪ ফুট লম্বা মৃত ডলফিন দুটি জোয়ারের সাথে সৈকতে ভেসে এসেছে । আমরা ডলফিন দুটি উদ্ধার করে মৎস্য কর্মকর্তার নির্দেশক্রমে নিরাপদ স্থানে মাটিচাপা দেয়ার চেষ্টা করছি।

পটুয়াখালী ইকোফিস টু ওয়াল্ডফিস বাংলাদেশের সহযোগী গবেষক সাগরিকা স্মৃতি ডেইলী বাংলাদেশকে জানান, মৃত ডলফিন দুটির সন্ধ্যান করে আমরা খুজে পেয়েছি। তবে প্রায় অর্ধগলিত অবস্থায়। নমুনা সংগ্রহের চেষ্টা চলছে। এছাড়া ডলফিনের মৃত্যুর কারণ হিসেবে তিনি জানান , নিশেধাজ্ঞাকালীন সময়ে ডলফিন সমুদ্রে অবাধে খেলা করেছে। এখন ডলফিনের বড়ো সমস্যা খেলার সময় স্থানীয় জেলেদের খুটা জালে বাধাগ্রস্থ হচ্ছে। কারন ওরা জানেনা যে অবরোধের পর স্থীরভাবে সাগরে জাল পাতা হয়েছে। এমনকি জেলেদের জালে খেলার সময় ডলফিন জড়িয়ে গেলে তা পিটিয়ে হত্যা করে সাগরে ফেলে দেয়া হচ্ছে বলেও জানান তিনি।

কলাপাড়া উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তা অপু সাহা জানান, সৈকতে যে ইরাবতি ডলফিন দুটি ভেসে এসেছে দুটোই আলাদা একটি প্রজাতির ডলফিন। আর কাকরাটির নাম রাজ কাকরা। মূলত প্রজনন মৌসুমে এসব কাকরা তীরবর্তী এলাকায় আসে। তবে ডলফিনগুলোর মৃত্যুর সঠিক কারণ জানাতে পারেননি তিনি।

উল্লেখ্য গত ৭ ও ৯ আগষ্ট কূয়াকাটা সৈকতে দুটি মৃত ডলফিন দেখতে পায় স্থানীয়রা। এর আগেও বেশ কয়েকটি ডলফিন সমুদ্রতীরে ভেসে আসে। তবে ডলফিণসহ সামুদ্রিক জীবের মৃত্যুর কারণ জানতে কাজ করছেন বলে জানান, সংশ্লিষ্ট বিজ্ঞানিরা।