খাগড়াছড়ির মেয়ে হেনা ত্রিপুরা আইডিএলসি ও প্রথম আলো ট্রাস্টের অদ্বিতীয়া শিক্ষাবৃত্তি প্রাপ্ত

খাগড়াছড়ি পার্বত্য জেলা মেয়ে হেনা ত্রিপুরা আইডিএলসি ও প্রথম আলো ট্রাস্টের অদ্বিতীয়া শিক্ষাবৃত্তি প্রাপ্ত হয়েছেন। পরিবারের প্রথম নারী, যিনি নানা প্রতিকূলতা অতিক্রম করে বিশ্ববিদ্যালয় পর্যায় পর্যন্ত পৌঁছেছেন, তাঁদের অনুপ্রাণিত করতে দেওয়া হয় আইডিএলসি ও প্রথম আলো ট্রাস্টের অদ্বিতীয়া বৃত্তি। চট্টগ্রাম অবস্থিত এশিয়ান ইউনিভার্সিটি ফর উইমেনের(এইউডব্লিউ) শিক্ষার্থীরা পান এই বৃত্তি।

আবাসন, টিউশন ফি মওকুফসহ তাঁদের নানা সুবিধা দেয় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। ট্রান্সকম গ্রুপের সহযোগিতায় ৪২ এবং আইডিএলসি ফাইন্যান্স লিমিটেডের সহযোগিতায় ৫৬জনসহ মোট ৯৮ জন ২০২২সাল পর্যন্ত এই বৃত্তি পেয়েছেন। ২০২১সালে যে ১০জন অদ্বিতীয়া শিক্ষাবৃত্তি পেয়েছেন, তাদের মধ্যে হেনা ত্রিপুরা একজন।

খাগড়াছড়ির মেয়ে হেনা ত্রিপুরা তাঁর বেড়ে ওঠার গল্প আমাদের শোনালেন। তিনি আর্থিক ও সামাজিক নানা প্রতিকূলতা অতিক্রম করে আজ স্নাতক পর্যায়ে এসেছেন। পরিবারের প্রথম মেয়ে হিসেবে স্নাতক পড়ছেন এশিয়ান ইউনিভার্সিটি ফর উইমেনে।

হেনা জানালেন, ‘চাকরি ছাড়ার পর কৃষি কাজ শুরু করেছিলেন আমার বাবা। তাঁর আয়ে আমাদের তিন ভাইবোনের পড়ালেখা চালিয়ে যাওয়া খুব কঠিন হয়ে পড়ছিল। গাড়ি ভাড়ার খরচ বাঁচাতে ভোর বেলা ঘুম থেকে উঠে হেঁটে হেঁটে স্কুলে চলে যেতাম। কয় দিন পর আমার দুই ভাইকে পড়াশোনা ছেড়ে দিতে হয়।

বাবা চেয়েছিলেন, তাঁর মেয়ে অন্তত পড়ালেখা চালিয়ে যাক। কলেজে বেতন দেওয়ার সময় হওয়ার ১৫দিন আগে বাবাকে বলে রাখতাম, যেন টাকা জমাতে কষ্ট না হয়। মা-বাবা কখনো বুঝতে দিতেন না, কীভাবে তাঁরা এত কিছু সামলে নেন। এইউডবিøউতে পড়ার সুবাদে আমার মা-বাবার স্বপ্ন পূরণ করতে পারছি, এটাই সবচেয়ে বড় পাওয়া।’