খাগড়াছড়িতে বিশ্ব হাত ধোঁয়া দিবসের র‍্যালী আলোচনা সভা ও স্যানিটেশন মাস অনুষ্ঠিত

খাগড়াছড়ি পার্বত্য জেলায় বিশ্ব হাত ধোঁয়া দিবসে পৃথকভাবে পানছড়িতে র‍্যালী আলোচনা সভা ও মানিকছড়িতে বিশ্ব হাত ধোয়া দিবস ও জাতীয় স্যানিটেশন মাস অনুষ্ঠিত হয়েছে।

পানছড়িতে যথাযোগ্য মর্যাদায় পালিত হয়েছে জাতীয় স্যানিটেশন মাস অক্টোবর ও বিশ্ব হাত ধোয়া দিবস। এর আয়োজক ছিল উপজেলা প্রশাসন ও উপজেলা জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তর।

দিবসের এবারের প্রতিপাদ্য বিষয় ছিল ‘হাতের পরিচ্ছন্নতায় এসো সবে এক হই’। এ উপলক্ষে রোববার(৩০শে সেপ্টেম্ব) সকাল দশটায় একটি র‍্যালী উপজেলা পরিষদ এলাকা প্রদর্শন করে। র‍্যালী পরবর্তী আলোচনায় সভাপতিত্ব করেন উপজেলা নির্বাহী কর্মকর্তা রুবাইয়া আফরোজ।

এতে প্রধান অতিথি ছিলেন উপজেলা মহিলা ভাইস-চেয়ারম্যান মনিতা ত্রিপুরা। অনুষ্ঠানে বিদ্যালয়ের শিক্ষার্থী, উপজেলা জনস্বাস্থ্য প্রকৌশলী জাহাঙ্গীর আলম সরকার ছাড়াও বিভিন্ন দপ্তরের প্রধানগণ উপস্থিত ছিলেন।
এদিকে উপজেলা প্রশাসন ও জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরের যৌথ আয়োজনে মানিকছড়িতে বিশ্ব হাত ধোয়া দিবস ও জাতীয় স্যানিটেশন মাস উপলক্ষে র‍্যালি ও আলোচনা সভা অনুষ্টিত হয়েছে।

রোববার(৩০শে অক্টোবর) সকালে ‘হাতের পরিচ্ছন্নতায় এসো সবে এক হই’ এই প্রতিপাদ্যকে সামনে রেখে উপজেলা পরিষদ চত্বরে র‍্যালিত্তর সম্মেলন কক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

উপজেলা চেয়ারম্যান মো: জয়নাল আবেদীন’র সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভায় বক্তব্য রাখেন, সহকারি প্রকৌশলী(জনস্বাস্থ্য) মো: আবু লায়েজ। আলোচনা সভায় উপজেলা নির্বাহী অফিসার রক্তিম চৌধুরী, সহকারী কমিশনার(ভূমি) রুম্পা ঘোষ, উপজেলা ভাইস-চেয়ারম্যান মো: তাজুল ইসলাম বাবুল, ডলি চৌধুরাণী, অধ্যক্ষ মংচাইঞো মারমাসহ সরকারি-বেসরকারি বিভিন্ন দপ্তরের কর্মকর্তা, স্থানীয় জনপ্রতিনিধি ও গণ্যমান্য ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন।
আলোচনা সভায় বক্তারা বলেন, হাত ধোয়াকে জীবনযাপনের অংশ করে নেয়া অর্থাৎ অভ্যস্ত করানোর লক্ষে দিবসটি পালিত হয়ে থাকে। তাছাড়া হাত ধোয়ার সুফল সম্পর্কে মানুষকে জানানো এ দিবস পালনের অন্যতম উদ্দেশ্য। এছাড়াও সুস্থ্য জীবনযাপনের জন্য হাত ধোয়ার গুরুত্ব অপরিসীম বলে মনে করেন বক্তারা।