খাগড়াছড়িতে মহান স্বাধীনতা ও জাতীয় দিবস পালিত

খাগড়াছড়ি পার্বত্য জেলাতে যথাযোগ্য মর্যাদায় পালিত হচ্ছে মহান স্বাধীনতা ও জাতীয় দিবস পালন করা হয়েছে। শুক্রবার দিবসের প্রথম প্রত্যুষে ৩১বার তোপধ্বনির মাধ্যমে দিবসের সূচনা হয়। পরে জেলা শহরের মাইনী ভ্যালীস্থ মহান মুক্তিযুদ্ধে শহীদদের স্মরণে নির্মিত স্মৃতিস্তম্ভে শ্রদ্ধাঞ্জলি নিবেদন করেন পাবত্য চট্টগ্রাম ভারত প্রত্যাগত শরনাথর্ী বিষয়ক টাস্কফোর্স’র চেয়ারম্যান (প্রতিমন্ত্রী) কুজেন্দ্র লাল ত্রিপুরা এমপি, সংরক্ষিত সংসদ সদস্য বাসন্তি চাকমা, খাগড়াছড়ি পার্বত্য জেলা পরিষদ চেয়ারম্যান মংসুইপ্রুু চৌধুরী অপু, জেলা প্রশাসক প্রতাপ চন্দ্র বিশ্বাস,পুলিশ সুপার মো: আব্দুল আজিজ, প্রেসক্লাব, রিপোটার্স ইউনিটি, পার্বত্য প্রেস ক্লাব, সাংবাদিক ইউনিয়ন, আওয়ামী লীগ ও বিএনপিসহ বিভিন্ন রাজনৈতিক ও সামাজিক সংগঠন। বীর শহিদদের স্মরণে চেঙ্গী স্কোয়ারস্থ’ মুক্তিযোদ্ধার স্মৃতিস্তম্ভে পুষ্পস্তবক অর্পন করেন।

করোনা পরিস্থিতির কারণে শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ থাকা ও স্বাস্থ্যবিধি মানার নির্দেশনা থাকায় জেলা স্টেডিয়ামে সীমিত পরিসরে কুচকাওয়াজের আয়োজন ছিল। আলোচনা সভা, সাংস্কৃতিক অনুষ্ঠান ও প্রীতি ফুটবল ম্যাচের আয়োজন রয়েছে।

এছাড়া সীিিমিত পরিসরে দিবসটি উপলক্ষে দিনব্যাপী কর্মসূচী পালন করেছেন জেলা প্রশাসন। ২৭ ও ২৮ মার্চ উন্নয়ন মেলায় আলোচনা সভা, জাতির পিতার জীবনীর উপর তথ্যচিত্র ও বিভিন্ন সরকরী বেসরকারী দপ্তরের উন্নয়নমূলক কর্মকান্ডের ভিডিওচিত্র, অধ্যাপক আনন্দ বিকাশ চাকমার উপস্থ’াপনায় সেমিনার রুপকল্প-২০৪১ উন্নত ও সমৃদ্ধ বাংলাদেশ শীর্ষক সেমিনারের আয়োজন রয়েছে জেলা প্রশাসনের ব্যবস্থাপনায়।

এর আগে একাত্তরের মহান শহীদদের স্মরণে শহীদ মিনারে ‘দীপশিখা কর্মসূচি’ পালন করেছে খাগড়াছড়ি সাংবাদিক ইউনিয়ন(কেইউজে)। বৃহস্পতিবার সন্ধ্যায় আয়োজিত এই কর্মসূচিতে সাংবাদিক ছাড়াও মুক্তিযুদ্ধের সপক্ষের বিভিন্ন রাজনীতিক-জনপ্রতিনিধি-আইনজীবি-সংস্কৃতিকর্মী-ছাত্র-যুবক এবং স্বেচ্ছাসেবীরা অংশগ্রহণ করেন। কর্মসূচি চলাকালে সংহতি জানাতে এসে খাগড়াছড়ি পার্বত্য জেলা পরিষদ চেয়ারম্যান মংসুইপ্রুু চৌধুরী অপু বলেন, জাতির জনক বঙ্গবন্ধু’র জন্মশত বার্ষিকী এবং স্বাধীনতার সুবর্ণ জয়ন্তীর প্রাক্কালে একাত্তরের পরাজিত এবং তাদের দোসররা নানা অজুহাতে দেশে নানামুখী অপচেষ্টা চালাচ্ছে।

অন্যান্য বক্তারা বলেন, পবিত্র ধর্মকে রাজনৈতিক হাতিয়ার হিশেবে সাধারণ মানুষকে বিভ্রান্ত করছে। এই অপশক্তিকে রুখে দেয়ার জাতি-ধর্ম-দল-মত নির্বিশেষে প্রতিরোধ গড়ে তোলার আহবান জানান তাঁরা। কেইউজে’র প্রতিষ্ঠাতা সভাপতি নুররুল আজম’র সভাপতিত্বে এবং বর্তমান সভাপতি প্রদীপ চৌধুরী’র সঞ্চালনায় ‘দীপশিখা কর্মসূচি’ চলাকালে সংহতি বক্তব্য প্রদান করেন, খাগড়াছড়ি পৌর সভার মেয়র ও জেলা আওয়ামীলীগের সা: সম্পাদক নির্মলেন্দু চৌধুরী, জেলা আওয়ামীলীগের যুগ্ম-সা: সম্পাদক এম. এ. জব্বার, জেলা ক্রীড়া সংস্থা’র সা: সম্পাদক জুয়েল চাকমা, খাগড়াছড়ি সদর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা আব্দুর রশিদ, খাগড়াছড়ি প্রেসক্লাব’র সা: সম্পাদক আবু দাউদ, পার্বত্য জেলা পরিষদের জনসংযোগ কর্মকর্তা চিংলামং চৌধুরী এবং কেইউজে’র সা: সম্পাদক সৈকত দেওয়ান। কর্মসূচিতে এছাড়া মাটিরাঙা উপজেলা পরিষদ চেয়ারম্যান রফিকুল ইসলাম, রামগড় উপজেলা পরিষদ চেয়ারম্যান বিশ্ব প্রদীপ ত্রিপুরা, খাগড়াছড়ি সদর উপজেলা আওয়ামীলীগের সা: সম্পাদক বিশ্বজিত রায়দাশ, আইনজীবি নুরুল্লাহ হিরো এবং ইকোবাবু চাকমা সংহতি প্রকাশ করেন।