খাগড়াছড়িতে স্বাভাবিক জীবনে ফিরে আসা শান্তি বাহিনীর সদস্যদের মাঝে নগদ অর্থ বিতরণ

খাগড়াছড়ি পার্বত্য জেলায় শান্তি-স¤প্রীতি উন্নয়নের ধারাবাহিকতায় স্বাভাবিক জীবনে ফিরে আসা সাবেক শান্তি বাহিনীর সদস্যদের মাঝে নগদ অর্থ বিতরন করলো সেনা রিজিয়ন। খাগড়াছড়ি ২০৩পদাতিক ব্রিগেড খাগড়াছড়ি রিজিয়নের উদ্যোগে বাংলা নববর্ষ এবং বৈসাবি উৎসব উপলক্ষে প্রতি বছরের মতো এবারও অস্ত্র সমর্পনের মধ্যে স্বাভাবিক জীবনে ফিরে আসা ৯২জন শান্তি বাহিনীর সদস্যদের আর্থিক অনুদান বিতরণ করা হয়েছে।

সোমবার(১০ই এপ্রিল) দুপুরের দিকে খাগড়াছড়ি ক্যান্ট পাবলিক স্কুল এন্ড কলেজের অডিটোরিয়ামে অনুষ্ঠিত সভায় প্রধান অতিথি খাগড়াছড়ি রিজিয়ন কমান্ডার ব্রিগেডিয়ার জেনারেল ড. গোলাম মহিউদ্দিন আহমেদ মাহি এ অর্থ তুলে দেন।

তিনি বলেন সেনাবাহিনী সাধারন মানুষের যেকোন বিপদে-আপদে পাশে ছিল,আছে এবং থাকবে। সেনাবাহিনীরা পাহাড়ের পরম বন্ধু,পাহাড়ীদের পরম বন্ধু। আমরা সাধ্য ও সামর্থ্য মতো সহযোগিতা করবো।
তিনি সংঘাত না করার আহবান জানিয়ে বলেন, আমাদের সদিচ্ছা আছে, আন্তরিকতা আছে। তিনি সংঘাত পরিত্যাগ করে অস্ত্র সমর্পন করবেন, শান্তির জন্য সংলাপ করবেন এমন সিদ্ধান্তকে সাহসি ও সমপোযোগি সিদ্ধান্ত বলে অবহিত করেন।

এ সময় খাগড়াছড়ি ডিজিএফআই’র ডেট কমান্ডার লে. কর্নেল মো: শাহ আলম সিদ্দিকী, সদর জোন কমান্ডার লে: কর্ণেল মো: আবুল হাসনাত, খাগড়াছড়ি রিজিয়নের স্টাফ অফিসার(জিটুআই) মেজর মো: জাহিদ হাসান, জেলা পরিষদের সদস্য শুভ মঙ্গল চাকমাসহ সেনাবাহিনীর কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

১৯৯৭সালের ২রা ডিসেম্বর সরকার ও পার্বত্য চট্টগ্রাম জনসংসহতি সমিতির মধ্যে পার্বত্য চট্টগ্রাম চুক্তির স্মাক্ষরের ধারাবাহিকতায় ১৯৯৮সালের ১০ই ফ্রেব্রুয়ারি খাগড়াছড়ি স্টেডিয়ামে আনুষ্ঠানিকভাবে প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাতে গেরিলা নেতা জ্যোতিরিন্দ্র বোধিপ্রিয় লারমার ওরফে সন্ত অস্ত্র সমর্পনের মধ্য দিয়ে পার্বত্য চট্টগ্রাম জনসংহতি সমিতির সদস্যরা স্বাভাবিক জীবনে ফিরে আসে।

কিন্তু চুক্তির পর একে একে পাহাড়িদের ৬টি সশস্ত্র সংগঠন পিসিজেএসএস(সন্তু), পিসিজেএসএস(এমএন লারমা), ইউপিডিএফ(প্রসীত),ইউপিডিএফ(গণতান্ত্রিক) মগ লিবারেশন পার্টি(এমএলপি) ও কুকি-চিন ন্যাশনাল ফ্রন্ট(কেএনএফ)-এর এলাকায় আধিপত্য বিস্তারের লড়াই চলছে, অগনিত ঝড়ছে প্রাণ।