খাগড়াছড়ি মানিকছড়িতে ইউপিডিএফ সদস্যকে হত্যার প্রতিবাদে আধাবেলা সড়ক অবরোধ

খাগড়াছড়ি পার্বত্য জেলার মানিকছড়ি উপজেলায় সেটলার বাঙলি কর্তৃক ইউপিডিএফ সদস্য হ্লাচিংমং মারমা(উষা) হত্যার প্রতিবাদে এবং খুনীদের গ্রেফতার ও শাস্তির দাবিতে আগামীকাল বুধবার(৫ই এপ্রিল ২০২৩) সকাল সাড়ে ৫টা থেকে দুপুর ১২টা পর্যন্ত আধাবেলা শান্তিপূর্ণ সড়ক অবরোধের ডাক দেয়া হয়েছে।

খাগড়াছড়ি জেলার মাটিরাঙ্গা, গুইমারা, মানিকছড়ি, রামগড় ও লক্ষ্যাছড়ি এই পাঁচ উপজেলায় উক্ত কর্মসূচি পালন করা হবে। ইউনাইটেড পিপলস ডেমোক্রেটিক ফ্রন্ট-এর উক্ত উপজেলা কমিটিগুলো জনগণকে সাথে নিয়ে এই অবরোধ কর্মসূচি পালন করবে।

সোমবার (৩ এপ্রিল) উষা মারমা হত্যার প্রতিবাদে খাগড়াছড়ির মানিকছড়িতে ইউপিডিএফ কর্তৃক আয়োজিত সমাবেশ থেকে উক্ত অবরোধের ডাক দেয়া হয়।

মঙ্গলবার (৪ এপ্রিল) ইউনাইটেড পিপলস ডেমোক্রেটিক ফ্রন্ট(ইউপিডিএফ) খাগড়াছড়ি জেলা ইউনিটের সংগঠক অংগ্য মারমা এক বিবৃতিতে হ্লাচিংমং মারমা হত্যার প্রতিবাদে ডাকা আগামীকাল বুধবারের আধাবেলা শান্তিপূর্ণ সড়ক অবরোধ কর্মসুচি সফল করতে খাগড়াছড়ি জেলার অধীন সকল যানবাহন মালিক ও শ্রমিক সমিতিসহ সংশ্লিষ্ট সকলের সহযোগিতা কামনা করেছেন।

সংবাদপত্র ও পত্রিকাবাহী যানবাহন, এ্যাম্বুলেন্স, ফায়ার সার্ভিসের গাড়ি এবং গ্যাস, বিদ্যুৎ ও টেলিফোনের জরুরী কাজে নিয়োজিত যানবাহন অবরোধের আওতামুক্ত থাকবে বলে তিনি জানিয়েছেন।

বিবৃতিতে ইউপিডিএফ নেতা বিনা কারণে ও বিনা বিচারে ইউপিডিএফ সদস্য হ্লাচিংমং মারমা হত্যার ঘটনাকে অত্যন্ত জঘন্য ও মধ্যযুগীয় বর্বরতা বলে বর্ণনা করেন এবং অবিলম্বে খুনীদের গ্রেফতার-পূর্বক দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানিয়েছেন।
এর আগে সেটলার কর্তৃক ইউপিডিএফ সদস্যকে হত্যার প্রতিবাদে তাৎক্ষনিক বিক্ষিপ্ত সড়ক অবরোধ দিলে-ঢালা ভাবে পালিত হয়েছে। ইউপিডিএফ’র নিন্দা ও প্রতিবাদ অব্যাহত রয়েছে। মানিকছড়িতে সাংগাঠনিক কাজে গিয়ে জনতার গণপিটুনিতে আহত ইউপিডিএফ কর্মী হত্যা প্রতিবাদে সোমবার দুপুরে বিক্ষোভ মিছিলে এই অবরোধ কর্মসূচী সংগঠনের নেতাকর্মীরা দেয়। মিছিল শেষে ৫ই এপ্রিল(বুধবার) সকাল-সন্ধ্যা ৫টি উপজেলা ও চট্টগ্রাম-খাগড়াছড়ি প্রধান সড়ক অবরোধের ডাক দেন ইউপিডিএফের উপজেলা পোস্ট পরিচালক অংশি মারমা।

ইউনাইটেড পিপলস ডেমোক্রেটিক ফ্রন্ট(ইউপিডিএফ) খাগড়াছড়ি জেলা ইউনিটের সংগঠক অংগ্য মারমা সোমবার(৩রা এপ্রিল ২০২৩) এক বিবৃতিতে জেলার মানিকছড়ি উপজেলায় হ্লাচিংমং মারমা(উষা) নামে এক ইউপিডিএফ সদস্যকে শারীরিক নির্যাতন চালিয়ে হত্যার নিন্দা ও প্রতিবাদ এবং অবিলম্বে হত্যাকারীদের গ্রেফতার পূর্বক দৃষ্টান্তমূলক শাস্তি দেয়ার দাবি জানিয়েছেন।

সোমবার দুপুর ১টায় উপজেলার জামতল এলাকায় ইউপিডিএফ সর্মথিত পিসিপি, গণতান্ত্রিক যুব ফোরাম, হিল উইমেন্স ফেডারেশনের ৬০/৭০জন নেতাকর্মী আচমকা বিক্ষোভ মিছিল বের করেন। এ সময় বিক্ষোভকারীরা একটি অটোরিকসা ভাঙচুর করে এবং চালক ও ভিডিপি সদস্য মো: শাহাবুল ইসলাম(৪৫)কে মারধর করে।

বিক্ষোভ শেষে মানিকছড়ি উপজেলা ইউপিডিএফ(মূল) দলের পোস্ট পরিচালক অংশি মারমা বাঙালি কর্তৃক ইপিডিএফ(মূল) দলের কালেক্টর হ্লাচিংমং মারমা(উষা)কে হত্যার বিচার ও জড়িতদের আইনের আওতায় আনার দাবি জানান এবং এ ঘটনার প্রতিবাদে ৫ই এপ্রিল বুধবার আধাবেলা রামগড়, গুইমারা, মাটিরাংগা, মানিকছড়ি ও লক্ষ্যামীছড়ি উপজেলা এবং চট্টগ্রাম-খাগড়াছড়ি সড়ক অবরোধের ডাক দেন। পরে পুলিশ ও সেনাবাহিনীর উপস্থিতি টের পেয়ে বিক্ষোভকারীরা দ্রুুত সটকে পড়ে।

ঘটনার বিবরনে বর্ণনা দিয়ে তিনি বলেন, রবিবার বিকেল সাড়ে তিনটার দিকে হ্লাচিংমং মারমা সাংগঠনিক কাজে যোগ্যছোলা ইউনিয়নের স্কুলপাড়া নামক স্থানে গেলে সেটেলার বাঙালিরা তাকে ধরে নির্মমভাবে মারধর করে পুলিশের কাছে তুলে দেয়। এরপর তাকে আহত অবস্থায় খাগড়াছড়ি আধুনিক জেলা সদর হাসপাতালে ভর্তি করা হলে সেখানে তিনি মারা যান।’

যোগ্যছলা ইউনিয়নের জনৈক আওয়ামীলীগ নেতা এই ঘটনার নেতৃত্ব দেন বলে ইউপিডিএফ নেতা অভিযোগ করেছেন। হ্লাচিংমং মারমা(২৩) রামগড় উপজেলার রামগড় সদর ইউনিয়নের বৈদ্যপাড়া গ্রামের বাসিন্দা, তার পিতার নাম মৃত থৈহ্লাপ্রফু মারমা ও মাতার নাম সাবাপ্রæু মারমা বলে অংগ্য মারমা জানান।

পুলিশ ও মানিকছড়ি হাসপাতাল সূত্রে জানা গেছে, রোববার(২রা এপ্রিল) বিকেল সাড়ে ৪টার দিকে উপজেলার যোগ্যাছোলা ইউপির কালাপানি স্কুলপাড়া এলাকায় বালুর পয়েন্টে ইউপিডিএফ পরিচয়ে চাঁদাবাজি করতে আসে সশস্ত্র কয়েকজন চাঁদাবাজ। এ সময় এলাকার লোকজন ওই সশস্ত্র চাঁদাবাজদের ধাওয়া দিয়ে একজন মোটরসাইকেলে ও অন্যরা দৌঁড়ে পালিয়ে গেলেও হ্লাচিংমং মারমা(২৮) গণপিটুনিতে আহত হয়।

মানিকছড়ি থানা পুলিশ খবর পেয়ে উপ-পরিদর্শক (এসআই) নাজমুল হাসান ফোর্স নিয়ে ঘটনাস্থল গিয়ে আহত হ্লাচিংমং মারমাকে উদ্ধার করে সন্ধ্যা ৭টায় উপজেলা হাসপাতালে ভর্তি করেন।

এ সময় চিকিৎসক ডা: মহিউদ্দীন উন্নত চিকিৎসায় তাকে খাগড়াছড়ি আধুনিক জেলা সদর হাসপাতালে প্রেরণ করেন। খাগড়াছড়ি হাসপাতালে নেওয়ার পথে রাত সাড়ে ১০টায় আহত হ্লাচিংমং মারমা মারা যান।

খাগড়াছড়ি আধুনিক জেলা সদর হাসপাতালের জরুরী বিভাগের চিকিৎসক ডা: রাকিব উদ্দিন জানান, মানিকছড়ি থেকে একজনকে পুলিশ নিয়ে আসে। হাসপাতালে আসার আগে তার মৃত্যু হয়। ময়না তদন্ত শেষে মৃত্যুর কারণ জানা যাবে।
মানিকছড়ি থানা ভারপ্রাপ্ত কর্মকর্তা(ওসি) মো: আনচারুল করিম ঘটনার সত্যতা নিশ্চিত করে বলেন, চাঁদাবাজ আটক ও মারধরের খবর পেয়ে পুলিশ আহত হ্লাচিংমং মারমাকে উদ্ধার করে উপজেলা হাসপাতালে প্রাথমিক চিকিৎসা দিয়ে চিকিৎসকের পরামর্শে আধুনিক জেলা সদর হাসপাতালে প্রেরণ করেন। সেখানে চিকিৎসাধীন অবস্থায় সে মারা যায়। এ বিষয়ে আইনগত পরবর্তী করণীয় নিয়ে পুলিশ কাজ করছে।
খোঁজ নিয়ে জানা যায়, যোগ্যছোলা ইউনিয়নের আওয়ামীলীগের সাধারণ সম্পাদক মো: জামাল পাটোয়ারী ও মো: বাবুল-এর নেতৃত্বে ৯/১০জনে সেটলার বাঙালি হ্লাচিংমং মারমাকে অমানুষিকভাবে মারধর করে মারাত্মক আহত অবস্থায় পুলিশের হাতে তুলে দেয়। নেতৃত্বদানকারীদের মধ্যে মো: জামাল পাটোয়ারীর পিতার নাম মো: নূর মোহাম্মদ পাটোয়ারী, গ্রাম-কালাপানি, ৩নং ওয়ার্ড, যোাগ্যছোলা ইউনিয়ন এবং মো: বাবুল এর পিতার নাম মো: শহীদুল্লাহ, গ্রাম-গ্যাসফিল্ড এরিয়া, ৩নং ওয়ার্ড, যোগ্যছোলা ইউনিয়ন, মানিকছড়ি বলে জানা গেছে।

খাগড়াছড়ি আধুনিক জেলা সদর হাসপাতাল সূত্রে জানা গেছে, গতকাল সন্ধ্যার পরে পুলিশ হ্লাচিংমং মারমাকে গুরুতর আহত অবস্থায় হাসপাতালে নিয়ে আসে। এ সময় তাঁর কোমরে ও হাতে দড়ি বাঁধা ছিল। চিকিৎসাধীন অবস্থায় দিবাগত রাত ১২টার দিকে তাঁর মৃত্যু হয়।

এদিকে খাগড়াছড়ির মানিকছড়িতে সেটলার কর্তৃক ইউপিডিএফ সদস্যকে হত্যার প্রতিবাদে এবং হত্যাকারীদের গ্রেফতার ও দৃষ্টান্তমূলক শাস্তির দাবিতে সোমবার(৩রা এপ্রিল ২০২৩) বিকেল ৬টার সময় রামগড়ে বিক্ষোভ মিছিল করেছে ইউপিডিএফ। খাগড়াছড়ি সদর হাসপাতাল থেকে হ্লাচিংমং মারমার মরদেহবাহী গাড়ি পৌঁছার সাথে সাথে খাগড়াছড়ি-ঢাকা সড়কের যৌথ খামার এলাকায় বিক্ষোভ মিছিল বের করা হয়। মিছিলে এলাাকর শত শত মানুষ অংশগ্রহণ করেন।

উল্লেখ্য গত রোববার হ্লাচিংমং মারমা(উষা) সাংগঠনিক কাজে যোগ্যছোলা ইউনিয়নের স্কুলপাড়া নামক স্থানে গেলে সেটেলার বাঙালিরা তাকে ধরে নির্মমভাবে মারধর করে পুলিশের কাছে তুলে দেয়। এরপর তাকে আহত অবস্থায় খাগড়াছড়ি আধুনিক জেলা সদর হাসপাতালে ভর্তি করা হলে সেখানে তিনি মারা যান। ইউনাইটেড পিপলস ডেমোক্রেটিক ফ্রন্ট(ইউপিডিএফ) প্রচার ও প্রকাশনা বিভাগের প্রধান নিরন চাকমা স্বাক্ষরিত প্রেস বিজ্ঞপ্তিতে জানানে হয়।

আরো উল্লেখ্য মানিকছড়ি উপজেলাতে সাংগঠনিক কাজে এসে সেটেলার গুচ্ছগ্রাম জনতার হাতে গণপিটুনিতে নিহত হয়েছেন ইউপিডিএফের এক কর্মী। গতকাল রোববার(২রা এপ্রিল) মানিকছড়ি উপজেলার কালাপানি স্কুলপাড়া এলাকায় বালু পয়েন্টে সাংগঠনিক কাজে এসে গণপিটুনিতে ইউপিডিএফের ওই কর্মী স্থানীয়দের হাতে গণপিটুনিতে প্রথমে আহত ও পরে নিহত হয়েছেন। গণপিটুনিতে আহত হ্লাচিংমং মারমা(২৮) হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় রাত পৌনে ১১টায় মারা গেছেন। নিহত হ্লাচিংমং মারমা(২৮) পাশ্ববর্তী রামগড় উপজেলার ১নং রামগড় ইউনিয়নের বৈদ্যপাড়া এলাকার থৈইলাপ্রæু মারমার ছেলে বলে জানা গেছে।