খাগড়াছড়ি মানিকছড়িতে সাম্প্রতিক ঘটনাবলি নিয়ে আইন-শৃক্সখলা ও সমন্বয় সভা

খাগড়াছড়ি পার্বত্য জেলার মানিকছড়ি উপজেলায় বালু পয়েন্টে চাঁদাবাজি করতে এসে গণপিটুনিতে পাহাড়ি আ লিক সংগঠন ইউপিডিএফের কর্মী হ্লাচিংমং মারমা নিহতের ঘটনায় উদ্বুদ্ধ পরিস্থিতি নিয়ে আইনশৃক্সখলা বিষয়ক সমন্বয় সভার আয়োজন করে মানিকছড়ি থানা পুলিশ। মংগলবার(৪ঠা এপ্রিল) দুপুরে সিনিয়র সহকারী পুলিশ সুপার ও মানিকছড়ি সার্কেল মো: কামরুজ্জামান সভাপতিত্বে অনুষ্ঠিত হয়েছে। গত রোববার(২রা এপ্রিল) এ ঘটনা ঘটে।

এলাকার হেডম্যান-কার্বারী, জনপ্রতিনিধিদের উপস্থিতিতে অনুষ্ঠিত সমন্বয় সভায় প্রধান অতিথি ছিলেন খাগড়াছড়ি পুলিশ সুপার মো: নাইমুল হক পিপিএম।

প্রধান অতিথির বক্তব্যে পুলিশ সুপার মো: নাইমুল হক বলেন, গত কয়েক দিনের অনাকাঙ্খিত ঘটনার জেরে মানিকছড়িতে বেশ অপ্রীতিকর ঘটনা ঘটেছে। যা স্থানীয় আইনশৃক্সখলা পরিস্থিতিতে বিগ্নতা ঘটিয়েছে। অপরাধীর অপকর্ম ও অপরাধকে আইনগত মোকাবেলা করার সুযোগ দিলে জনপদ অশান্তি হবে না। অন্যায়কারীর অপকর্ম প্রতিরোধে সবাই জেগে উঠতে হবে। পাহাড়ি, বাঙালি বিভেদ সৃষ্টিকারীদের চিহ্নিত করে আইনশৃক্সখলা বাহিনীকে সহযোগিতা করতে সবাই আরও সজাগ হতে হবে।

মানিকছড়ি থানার উপ-পরিদর্শক মো: ইয়াছিনের সঞ্চালনায় থানা ভারপ্রাপ্ত কর্মকর্তা মো: আনছারুল করিম স্বাগত বক্তব্য রাখেন। আরো বক্তব্য রাখেন ক্যাম্প কমান্ডার ক্যাপ্টেন মাহাবুবুল বারী, জেলা পরিষদ সদস্য মো: মাঈন উদ্দীন, ইউপি চেয়ারম্যান মো: শফিকুর রহমান ফারুক, মো: আবদুর রহিম, ক্যয়জরী মহাজন, মো: আবুল কালাম আজাদ, প্রেসক্লাব সাধারণ সম্পাদক আবদুল মান্নান প্রমূখ।

সভায় জনপ্রতিনিধিরা বলেন, শান্তিপ্রিয় জনপদে একটি সা¤প্রদায়িক গোষ্ঠী জাতীয় নির্বাচন ঘনিয়ে এলে সবসময় আইনশৃক্সখলা পরিস্থিতি ঘোলাটে করতে নানা অপতৎপরতায় মেতে উঠে। গত (২রা এপ্রিল) বিকেলে চাঁদাবাজি করতে গিয়ে গণপিটুনিতে ইউপিডিএফ কর্মী নিহতের ঘটনায় পুলিশ কাজ শুরু করলেও একটি সশস্ত্র সংগঠন জনপদে জ্বালাও-পোড়াও, ভাংচুর করে ত্রাসের রাজত্ব কায়েম করতে চায়। এতে জনপদের শান্তপ্রিয় মানুষজন ভীতিকর পরিবেশে রয়েছে। যে কোন অপরাধকে অপরাধ হিসেবে বিবেচনা করে আইনের প্রতি সকলে শ্রদ্ধাশীল হলে যে কোন পরিস্থিতি আইনগত মোকাবেলা করা সম্ভব।

উল্লেখ্য, গতকাল রোববার বিকেল সাড়ে ৩টার সময় মানিকছড়ির যোগ্যছোলা ইউনিয়নের কালাপানির স্কুলপাড়া এলাকায় সাংগঠনিক কাজে গেলে স্থানীয় আওয়ামীলীগ নেতা জামাল পাটোয়ারীর নেতৃত্বে সেটলার বাঙালিরা ইউপিডিএফ সদস্য হ্লাচিংমং মারমাকে ধরে অমানুষিকভাবে মারধর করে। পরে গুরুতর আহত অবস্থায় তাকে পুলিশের হাতে তুলে দেয়। এরপর তাকে পুলিশী প্রহরায় খাগড়াছড়ি আধুনিক জেলা সদর হাসপাতলে ভর্তি করা হলে সেখান তার মৃত্যু হয়।