খাদ্য তালিকায় বাদ যাচ্ছে না কুমিরও!

মানুষের খাদ্য তালিকায় যে পৃথিবীর সব প্রাণীই প্রায় রয়েছে, তারই প্রমাণ বোধ হয় এই খবরটি। মনুষ্যজাতির খাদ্য বলে সেই অর্থে নির্দিষ্ট কিছু নেই। সর্বভুক। বাদ যায় না কুমিরও। হ্যাঁ, ভারতের কাছেই এমন একটি দেশ আছে, যেখানে একটি জনজাতির যে কোনও আনন্দ অনুষ্ঠানে কুমিরের মাংস মাস্ট। বিশেষ করে মাথাটা। কুমির না করলেই নিমন্ত্রিতদের মুখ ভার হয়ে যায়। প্লেট হাতে প্রথমেই তাঁরা খোঁজেন আস্ত কুমিরটাকে কোথায় রাখা রয়েছে। ব্যস, হামলে পড়!

দেশটির নাম ইন্দোনেশিয়া। সে দেশে পারনিকাহান সম্প্রদায়ের সবচেয়ে প্রিয় খাবার কুমির। চামড়া ছাড়িয়ে গোটা কুমিরটিকে মশলা মাখিয়ে ভাবে সেদ্ধ করে রেখে দেওয়া হয়। আমন্ত্রিতরা ইচ্ছে মতো মাংস কেটে প্লেটে নিয়ে নেন। বিপুল চাহিদার জন্য ইন্দোনেশিয়ায় একটি অংশে প্রচুর কুমির চাষ করা হয়। কোনও অনুষ্ঠান হলে চড়া দামে সেই কুমির বিক্রি হয়। কুমিরটিকে মেরে দিয়ে চামড়াটি ছাড়িয়ে নেওয়া হয়। চামড়াটিও বহুমূল্য।

এরপর আস্ত কুমিরটিকে ভাপে সিদ্ধ করা হয়। কিন্তু এমন ভাবে গোটা প্রক্রিয়াটি সম্পন্ন হয়, যাতে কোনও ভাবেই কুমিরটির দেহের মূল কাঠামো নষ্ট না হয়। এরপর শুকনো লঙ্কা, তেল, লেটুস শাক ইত্যাদি দিয়ে পরিবেশন করা হয়।