খালেদার সাজা: এবারও বিএনপির ‘নমনীয় কর্মসূচি’

নয় মাসের ব্যবধানে দলীয় চেয়ারপারসন বেগম খালেদা জিয়াকে দ্বিতীয়বারের মতো কারাদণ্ড দেয়ার পর দলের পক্ষ থেকে ‘নমনীয়’ কর্মসূচি এসেছে। রায়ের প্রতিবাদে দেশের জেলা সদরে এক দিনের বিক্ষোভের ডাক দিয়েছে দলটি।

সোমবার কারাগারে বসানো ঢাকার বিশেষ জজ আদালত-৫ এর বিচারক আখতারুজ্জামান জিয়া চ্যারিটেবল ট্রাস্ট মামলার রায় ঘোষণা করেন। তিনি খালেদা জিয়াকে সাত বছরের কারাদণ্ড এবং ১০ লাখ টাকা জরিমানা করেন।

এর প্রতিক্রিয়ায় দলীয় কার্যালয়ে সংবাদ সম্মেলন করে মঙ্গলবার বিক্ষোভের ডাক দেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। তিনি তাদের নতুন জোট জাতীয় ঐক্যফ্রন্টকেও কর্মসূচিতে যোগ দেয়ার আহ্বান জানান।

এর আগে গত ৮ ফেব্রুয়ারি জিয়া অরফানেজ ট্রাস্ট মামলাতে পাঁচ বছরের কারাদণ্ড এবং দুই কোটি ১০ লাখ টাকা জরিমানার পরও বিএনপি নমনীয় কর্মসূচি দেয়। মানববন্ধন, অবস্থান, কালোপতাকা প্রদর্শন, প্রতীকী অনশন, সমাবেশ এবং গণস্বাক্ষর সংগ্রহের মতো কর্মসূচি দিয়ে অবশ্য সরকারকে চাপে ফেলা যায়নি।

সে সময় মির্জা ফখরুল বলেছিলেন, খালেদা জিয়া আদালতে যাওয়ার আগেই তাদেরকে হঠকারিতা করতে নিষেধ করে গেছেন। এ কারণেই তারা নমনীয় কর্মসূচি দিচ্ছেন।

দলীয় প্রধানকে দ্বিতীয়বার দণ্ড দেয়ার প্রতিক্রিয়া বিএনপি মহাসচিব বলেন, ‘আমরা এই রায় প্রত্যাখান করছি।’

এই রায়ে সরকারের ইচ্ছার প্রতিফলন ঘটেছে অভিযোগ করে ফখরুল বলেন, সরকার যা চেয়েছে তাই হয়েছে।’