গাইবান্ধার পলাশবাড়ীতে বৈদ্যুতিক শর্টসার্কিটের আগুনে ৭টি ব্যবসা প্রতিষ্ঠান ভস্মিভূত

গাইবান্ধার পলাশবাড়ীতে বৈদ্যুতিক শর্টসার্কিটে আগুনের সূত্রপাতে ৭টি ব্যবসা প্রতিষ্ঠান ভস্মিভূত হয়েছে। এ ঘটনায় ব্যবসায়ীদের ব্যাপক ক্ষতিসাধন হয়েছে।

প্রত্যক্ষদর্শী সূত্রে জানা যায়, পলাশবাড়ী পৌরশহরের কালীবাড়ী বাজারের চাউল হাটি সংলগ্ন ৭টি দোকানে শুক্রবার (২৩ ডিসেম্বর) ভোর ৫টার দিকে বৈদ্যুতিক শর্টসার্কিট থেকে আগুনের সূত্রপাত ঘটে। স ালিত বৈদ্যুতিক তারের লাইন শটসার্কিট ঘটে মূহুর্ত্বে জ্বলন্ত আগুনের লেলিহান শিখা ওইসব ব্যবসা প্রতিষ্ঠানে সর্বত্র ছড়িয়ে পড়ে। এতে ওইসব দোকানের মালামাল, নগদ অর্থ পুড়ে ভস্মিভূতসহ ব্যবসায়ীরা এখন প্রায় নিঃস্ব হয়ে পড়েছে।

পরে খবর পেয়ে পলাশবাড়ী, গাইবান্ধা ও গোবিন্দগঞ্জ থেকে ফায়ার সার্ভিসের ৩টি ইউনিট ঘটনাস্থলে টানা ৩ ঘন্টা চেষ্টার ফলে আগুন নিয়ন্ত্রণে আনলেও সবকিছু পুড়ে ভস্মিভূত হয়। ক্ষতিগ্রস্ত ব্যবসা প্রতিষ্ঠানগুলোর মধ্যে আল-আমিন চালের আড়ৎ, আলমের ক্রোকারিজের দোকান, আল-আমিনের কাঁচামালের গুদাম, রঞ্জুর ওষদের দোকান, ছামছুলের কাপড়ের দোকান, সুজনের কাপড়ের দোকান, জোব্বার মিয়ার বাদাম-চানাচুরের দোকান। দোকানগুলো ভস্মিভূত হওয়ায় নিঃস্ব ব্যবসায়ীরা এখন একেবারে পথে বসার উপক্রম হয়ে পড়েছেন। ক্ষতিগ্রস্ত ব্যবসায়ীরা ব্যাংক এবং এনজিও থেকে ঋণ নিয়ে ব্যবসা পরিচালনা করে আসছিলেন। প্রয়োজনীয় সরকারি, বে-সরকারি সাহায্য-সহযোগিতা পেতে ক্ষতিগ্রস্ত ব্যবসায়ীরা উপজেলা ও জেলা প্রশাসনসহ দায়িত্বশীল কর্তৃপক্ষ ছাড়াও বিভিন্ন পর্যায়ের জন-প্রতিনিধিদের মানবিক হস্তক্ষেপ কামনা করেছেন। উপজেলা পরিষদ চেয়ারম্যান আলহাজ্ব একেএম মোকছেদ চৌধুরী বিদ্যুৎ, উপজেলা নির্বাহী অফিসার মো. কামরুজ্জামান নয়ন এবং জেলা পরিষদ সদস্য মনিরুজ্জামান ফুল মিয়াসহ বিভিন্ন দলীয় রাজনৈতিক নেতৃবৃন্দ ঘটনাস্থল পরিদর্শন করেছেন। এসময় ক্ষতিগ্রস্থ ব্যবসায়ীদের সাহায্য-সহযোগিতার প্রতিশ্রæতি ব্যক্ত করেন।

পলাশবাড়ী ফায়ার সার্ভিসের স্টেশন ইনচার্জ মুহাম্মদ মশিউর রহমান জানান, পলাশবাড়ী, গাইবান্ধা ও গোবিন্দগঞ্জের ফায়ার সার্ভিসের ৩টি ইউনিট টানা তিন ঘন্টা চেষ্টা চালিয়ে আগুন নিয়ন্ত্রণে আনা হয়। তবে অগ্নিকান্ডের কারণ এ মুহূর্তে নিশ্চিত হওয়া যায়নি। তবে বৈদ্যুতিক শর্টসার্কিট থেকে আগুনের সূত্রপাত হয়েছে বলে প্রাথমিকভাবে ধারণা করা হচ্ছে। ব্যবসায়ীদের ক্ষতি পরিমাণ এ মুহূর্তে নিরুপন করা সম্ভব হয়নি।