গাইবান্ধায় সক্রিয় হয়ে উঠেছে কিশোর গ্যাং

গাইবান্ধায় সক্রিয় হয়ে উঠেছে কিশোর গ্যাং। অনৈতিক কাজে জড়িয়ে পড়েছে কিশোররা, নিয়ন্ত্রণে হিমশিম খাচ্ছেন অভিভাবকরা। সিনিয়র-জুনিয়র দ্বন্দ্ব, আধিপত্য বিস্তার, ইভটিজিং এবং মাদকসহ বিভিন্ন অনৈতিক কাজে জড়িয়ে পড়েছে তাঁরা।

সম্প্রতি প্রকাশ্যে গাইবান্ধা শহরের প্রাণকেন্দ্র পৌরপার্কে দেখা যায় আধিপত্য বিস্তার নিয়ে কিশোর গ্যাংয়ের দু-গ্রুপের সংঘর্ষ। এমন চিত্র শহরসহ বিভিন্ন পাড়া, স্কুল, কলেজে এখন নিয়মিত ঘটনা।

জানা গেছে, শহরের বিভিন্ন স্কুল, কলেজ ও পাড়াকেন্দ্রিক কিশোর গ্যাংয়ের রয়েছে একাধিক সক্রিয় গ্রুপ। অধিকাংশ সদস্যই স্কুল-কলেজপডুয়া শিক্ষার্থী। পরিবার ও শিক্ষাপ্রতিষ্ঠান থেকে চেষ্টা করেও এ পথ থেকে ফেরানো যাচ্ছে না তাদের। আর এদের দাপটে আতঙ্কিত এলাকাবাসী, শিক্ষার্থী।

শিক্ষার্থী ও অভিভাবকরা জানান, এলাকায় কিশোর গ্যাংয়ের উৎপাত বেড়েছে। এর কারণে মহল্লায় মারামারি, ছিনতাই ও খুনের ঘটনা ঘটছে। এ ছাড়া কিছু অভিভাবক আছেন যারা সন্তানদের হাতে টাকা মোবাইল ফোন ব্যাপকহারে দিচ্ছেন। সন্তানরা যা চায় তাই করছেন। একপর্যায়ে সন্তানরা নিয়ন্ত্রণের বাইরে চলে যাচ্ছে। নিজ সন্তানকে অভিভাবকদের নিয়ন্ত্রণ করতে হবে।

কিশোর অপরাধ বন্ধে তৎপরতা বাড়ানো হয়েছে জানিয়ে আইনশৃঙ্খলা বাহিনীর পাশাপাশি সামাজিক ও পারিবারিক ভাবেও সচেতনতা দরকার বলে জানান গাইবান্ধা জেলা পুলিশ সুপার তৌহিদুল ইসলাম।তিনি বলেন, এসব কিশোর গ্যাং নিয়ন্ত্রণে কাজ করছে পুলিশ। সচেতনতার পাশাপাশি সমস্যা গুরুতর হলে আইনগত ব্যবস্থাও নেয়া হচ্ছে।

জেলা পুলিশের তথ্যমতে, সম্প্রতি কিশোর গ্যাংয়ের বিরুদ্ধে দুটি হত্যাকাণ্ডসহ সাতটি মামলা হয়েছে।