গাজর ভেবে গাড়ি চিবিয়ে খেল গাধা!

পৃথিবীর অন্যতম পরিশ্রমী প্রাণী গাধা। তবুও এই যন্তুকে নিয়ে মানুষের নেতিবাচক ধারণার শেষ নেই।

কেউ কোনো সহজ বিষয়ে ভুল করেলে তাকে গাধা বলা হয়। সেই পর্যবেক্ষণ যে কখনও কখনও ঠিক হয় তা বুঝিয়ে দিলো এই চতুষ্পদ।
খিদে পেয়েছে। তাই উদরপূর্তিতে গাধা চিবিয়ে ফেলল আস্ত একটি স্পোর্টস কার। জানা গেছে, গাজর ভেবে ওই গাড়িটিকে সাবাড় করতে চেয়েছিল গাধাটি।

জার্মানির ভোগেলসবার্গ শহরে গত বছরের সেপ্টেম্বরে এই ঘটনা ঘটে। তবে সম্প্রতি বিষয়টি সামনে আসে এই নিয়ে মামলার রায় বেরোনোর পর। ওই স্পোর্টস কারের মালিক মার্কাস জন গাধার মালিকের বিরুদ্ধে মামলা করেছিলেন।

কয়েক মাস ধরে মোকদ্দমা চলার পর আদালত গাড়ির মালিকের পক্ষে রায় দেন। ভোগেলসবার্গের এক আদালত গাধার মালিককে ৬৮৫০ ডলার জরিমানা করেছেন। মার্কাসের ম্যাকলারেন স্পাইডার স্পোর্টস কারটির দাম প্রায় ৩ লাখ মার্কিন ডলার।

একটি আস্তাবলের কাছে তিনি বহু মূল্যের গাড়িটি পার্ক করেছিলেন। ফিরে এসে দেখেন গাড়ির পেছন দিকের অংশ দোমড়ানো। কেউ হয়তো গাড়িটি চিবানোর চেষ্টা করেছে। খোঁজখবর নিয়ে তিনি জানতে পারেন কাজটি মানুষের নয়। এমন কাণ্ড ঘটায় ওই আস্তাবলের ভাইটাস নামের এক ক্ষুধার্ত গাধা।

স্থানীয় পুলিশ তদন্তের পর জানায়, কমলা রঙের গাড়িটিকে আসলে একটি বিশাল গাজর বলে ভুল করে চিবিয়ে ফেলেছিল গাধাটি। তারপর আদালত এমন সিদ্ধান্ত নেয়।

রায়ের বিরুদ্ধে গাধার মালিক উচ্চতর আদালতে আবেদন জানাবেন বলে জানা গেছে। তার যুক্তি, এই ঘটনায় ভাইটাসের কোনো দোষ নেই। গাধার মালিকের পালটা প্রশ্ন অত দামি গাড়ি কেন আস্তাবলের পাশে পার্ক করা হয়েছিল? গাড়ির মালিকের বোধবুদ্ধি নিয়েও তিনি প্রশ্ন তুলেছেন। পোষ্যর পাশে দাঁড়িয়ে তার বক্তব্য, গাধা তো মানুষ নয় যে সব বুঝতে পারবে। গাধার মালিক বুঝিয়ে দিয়েছেন গাড়ির মেরামতির জন্য তিনি এক নয়া ছোঁয়াবেন না।

কাউকে লোভ দেখাতে সাধারণত গাজর ঝোলানো হয়। তবে গাধা বুঝিয়ে দিল গাজর ঝোলানোর দরকার নেই, গাজরের মতো কিছু থাকলে ফল এমনই হবে।