গোপনে মিসাইল সাজিয়ে রেখেছে চীন! সতর্ক ভারত

ক্রমশই উত্তপ্ত হয়ে উঠছে ভারত-চীন সম্পর্ক। চলঠে পাল্টাপাল্টি হুমকি আর ভয়ঙ্করসব মহড়া। তারই জের ধরে উত্তেজনা আরও ছড়িয়ে সামনে এলো নতুন তথ্য। সিচুয়ানে একগুচ্ছ ব্যালিস্টিক মিসাইল সাজিয়ে রেখেছে চীন- এমনটাই ধরা পড়ল স্যাটেলাইট ইমেজে। সেইসব মিসাইল প্রায় পুরো ভারতের যেকোনো জায়গায় হামলা চালাতে পারবে। বিশেষজ্ঞরা মনে করছেন, ভারত মহাসাগরীয় অঞ্চলের পাশাপাশি যুক্তরাষ্ট্রের কিছু অংশেও হামলা চালাতে পারবে।

এর আগে, গত ২৭ মে চীনের শাংজি প্রদেশে ডংফেং- ৪১ নামে একটি মিসাইল পরীক্ষা করে চীন। আর রেঞ্জ ১২০০০-১৫০০০ কিলোমিটার। সেই পরীক্ষা সফল হয়েছে বলেও দাবি করে বেইজিং।

এদিকে, সংবাদমাধ্যম দ্য প্রিন্ট চিহ্নিত করেছে তার অবস্থান। উঠে এলো সেই ছবি। চীনের সিচুয়ান প্রভিন্সে ইবিন শহরের ১৫ কিলোমিটার পুর্বে তৈরি করা হয়েছে এই মিসাইল গ্যারিসন বা ঘাঁটি। তিন বছর আগে এতির নির্মাণ কাজ শুরু হয়েছিল বলে জানা গেছে।

একটি ফুটবল খেলার মাঠ রয়েছে এই মিসাইল ঘাঁটির মধ্যে। দু’টি বাস্কেটবল গ্রাউন্ডও রয়েছে। সম্ভবত মাটির তলায় ইগলুর আকারের কিছু রয়েছে। ১৫টি তিনতলার C আকারের ব্যারাক রয়েছে। সেখানেই চীনা সেনা থাকে বলে মনে করা হচ্ছে। ঘাঁটিতে ঢোকার চারটি এন্ট্রান্স রয়েছে। উঁচু দেওয়ালে ঘেরা সেই ঘাঁটি। চারপাশে ২০০ মিটার পর্যন্ত ক্যামেরার নজরদারি রয়েছে।