ঘরে ঘরে পুলিশ দিতে পারি না, ঘরে ঘরে জনগণকে সজাগ থাকতে হবে

ঘরে ঘরে পুলিশ দেওয়া সম্ভব নয় মন্তব্য করে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল বলেছেন, সাধারণ মানুষকে নিজ দায়িত্বে সতর্ক থাকতে হবে।
কুমিল্লাসহ দেশের বিভিন্ন স্থানে সাম্প্রদায়িক সহিংসতার ঘটনায় উস্কানিদাতা ও হামলাকারী সবাইকে শনাক্ত করেছে আইনশৃঙ্খলা বাহিনী।

শনিবার (৩০ অক্টোবর) রাজারবাগ পুলিশ লাইন্সে কমিউনিটি পুলিশিং ডে ২০২১ অনুষ্ঠানে অংশ নিয়ে এমনটা জানান স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল।

এ সময় ঘরে ঘরে পুলিশ দেওয়া সম্ভব নয় মন্তব্য করে স্বরাষ্ট্রমন্ত্রী বলেছেন, সাধারণ মানুষকে নিজ দায়িত্বে সতর্ক থাকতে হবে।

মন্ত্রী বলেন, যে ধরনের উস্কানি আসছিল, জনগণকে আকৃষ্ট করে হাঙ্গামার দিকে নিয়ে যাওয়া হচ্ছিল, এ ধরনের ঘটনা যারা ঘটিয়েছে, তাদের বের করে আনা হয়েছে। তাদের চিহ্নিত করা হয়েছে।

তিনি বলেন, শৃঙ্খলা রক্ষার্থে তো আমরা ঘরে ঘরে পুলিশ দিতে পারি না। তবে ঘরে ঘরে যে জনগণ আমাদের আছেন, তারা যদি সজাগ থাকেন, তারা যদি পুলিশকে সঠিক সময়ে তথ্য দিয়ে দেন, তবে আমরা অনেক ঘটনা থেকে বাঁচাতে পারি।

অনুষ্ঠানে আইজিপি ড. বেনজীর আহমেদ বলেন, সম্প্রতি সামাজিক যোগাযোগ মাধ্যমে সাইবার অপরাধ বেড়েছে আশঙ্কাজনকভাবে। যা দেশ ও মানুষের নিরাপত্তার জন্য বড় হুমকি। সেই লক্ষে আমাদের প্রস্তুতি গ্রহণ করতে হবে।

এদিকে সাম্প্রদায়িক সম্প্রীতি বজায় রাখার ওপর জোর দিয়ে ডিএমপি কমিশনার মোহা. শফিকুল ইসলাম আশঙ্কা প্রকাশ করে বলেন, সাম্প্রদায়িক সম্প্রীতি বজায় না রাখলে হুমকির মুখে পড়তে পারে দেশের অস্তিত্ব।

তিনি বলেন, মুসলমান, হিন্দু, বৌদ্ধ, খ্রিষ্টান সবাই মিলেই তো আমাদের এই সমাজ। একজন আরেকজনের বিপদে যদি পাশে দাঁড়াতে না পারে, তাহলে সমাজ তো টিকবে না। সমাজ না টিকলে রাষ্ট্রও টিকবে না।

অনুষ্ঠানে অংশ নিয়ে কথা সাহিত্যিক ড. মুহম্মদ জাফর ইকবাল পুলিশ সাধারণ মানুষের সঙ্গে সম্পৃক্ত হয়ে অংশীদারিত্বমূলক পুলিশিং করার আহ্বান জানান।