চট্টগ্রামে অবৈধ ইটভাটা উচ্ছেদ করা হয়েছে

চট্টগ্রামের লোহাগাড়া উপজেলায় সরকারি নির্দেশনা না মেনে গড়ে ওঠা চারটি ইটভাটা উচ্ছেদ করা হয়েছে। আজ সকাল ১০টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত পরিচালিত অভিযানে ইটভাটা চারটি উচ্ছেদ করা হয়। চট্টগ্রাম জেলা প্রশাসন ও পরিবেশ অধিদপ্ত যৌথভাবে পরিচালিত অভিযানে নেতৃত্ব দেন জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. উমর ফারুক।

এ সময় উপস্থিত ছিলেন পরিবেশ অধিদপ্তর চট্টগ্রামের আঞ্চলিক পরিচালক মো. মোয়াজ্জেম হোসেন, চট্টগ্রাম মহানগর পরিচালক নুরুল্লাহ নূরী ও র‌্যাবের সহকারী পরিচালক নুরুল আবছার। উচ্ছেদকৃত ইটভাটাগুলো হলো- লোহাগাড়া উপজেলার আমিরাবাদ এলাকার বিএবি ব্রিকস ফিল্ড, পশ্চিম কলাউজান এলাকার কুইক ব্রিকস ফিল্ড ও পিএসবি ব্রিকস ফিল্ড ও চুনতি এলাকার সিবিএম ব্রিকস ফিল্ড।

নির্বাহী ম্যাজিস্ট্রেট উমর ফারুক বলেন, ইটভাটাগুলোর জেলা প্রশাসকের কার্যালয়ের কোনো লাইসেন্স নেই, নেই পরিবেশগত ছাড়পত্র, বন বিভাগের লাইসেন্স ও বিএসটিআইয়ের মানপত্র। তাছাড়া কৃষি জমি ও পাহাড় থেকে মাটি নিয়ে ইট উৎপাদিত হচ্ছিল। অনেকেই কৃষি জমি রক্ষার্থে দাবী জানিয়ে আসছেন। ফলে অবৈধ ইটভাটাগুলো উচ্ছেদ করা হয়। তিনি বলেন, পরিবেশ অধিদপ্তরের তথ্যানুযায়ী লোহাগাড়া উপজেলায় অধিকাংশ ইটভাটা অবৈধ। ফলে পর্যায়ক্রমে সবগুলো ইটভাটা উচ্ছেদ করা হবে। মহামান্য হাইকোর্টের নির্দেশনা অনুযায়ী অবৈধ ইটভাটা উচ্ছেদ করা হচ্ছে।

পরিবেশ অধিদপ্তরের আঞ্চলিক পরিচালক মোয়াজ্জেম হোসেন বলেন, অবৈধ ইটভাটা হওয়ায় হাইকোর্টের নির্দেশনা অনুযায়ী এগুলো উচ্ছেদ করা হয়। জনস্বার্থে অভিযান পর্যায়ক্রমে চলমান থাকবে।