চতুর্থবারের মত ‘সোনার জুতো’ জিতে নিলেন মেসি

গত মৌসুমে ইউরোপের বড় লিগগুলোতে সর্বোচ্চ গোল করে চতুর্থবারের মত ‘গোল্ডেন সু’ ট্রফি জিতে নিয়েছেন বার্সেলোনা তারকা লিওনেল মেসি। শুক্রবার (২৪ নভেম্বর) আনুষ্ঠানিকভাবে এ ট্রফি বুঝে পেয়েছেন তিনি। অনুষ্ঠানে মেসির হাতে পুরস্কার তুলে দিয়েছেন তারই বার্সেলোনা সতীর্থ লুইস সুয়ারেজ।

এর আগে তিনবার এই সোনার জুতো পায়ে পড়েছেন ৩০ বছর বয়সী মেসি। ২০০৯-১০ মৌসুমে ৩৪ গোল করে এই ট্রফি জিতেছিলেন। এরপর ২০১১-১২ মৌসুমে জিতেন ৫০ গোল করে।

আর ২০১২-১৩ মৌসুমে ৪৬টি গোল করে ইউরোপিয়ান লিগে সর্বোচ্চ গোলদাতা হয়েছিলেন বার্সা সুপারস্টার। মেসির আগে এই পুরস্কার চারবার জিতেছেন কেবল তার চিরপ্রতিদ্বন্দ্বি রিয়াল তারকা ক্রিশ্চিয়ানো রোনালদো।

এবার এই পুরস্কারের দৌড়ে মেসির কাছাকাছি ছিলেন ডাচ স্ট্রাইকার বাস ডোস্ত। পর্তুগিজ লিগে স্পোর্টিং লিসবনের হয়ে ৩৪টি গোল করেন তিনি।

এতগুলো গোল করতে পেরেছেন বলে সতীর্থদের আলাদা করে ধন্যবাদ জানান মেসি। নিজেকে ফরোয়ার্ড ভাবেন না জানিয়ে বার্সা তারকা বলেন, ‘আমি নিজেকে কখনও ফরোয়ার্ড মনে করি না। গোল করতে পেরে নিজেকে ভাগ্যবান মনে করছি। আমি উন্নতি করে যাচ্ছি এবং নিজের খেলায় কিছু যোগ করছি। বেশি বেশি খেলতে পারলে আমার ভালো লাগে।’

গত নয় বছর ধরেই ‘গোল্ডেন সু’র এই অ্যাওয়ার্ডটা ঘুরে ফিরে নিচ্ছেন মেসি, রোনালদো আর সুয়ারেজ। এই অ্যাওয়ার্ডটি দেয়া হয় ইউরোপিয়ান স্পোর্টস মিডিয়া, ইউরোপিয়ান স্পোর্টসের সহযোগী সংবাদমাধ্যম ও ম্যাগাজিনের পক্ষ থেকে।