চলমান পরিস্থিতি নিয়ে কূটনীতিকদের সঙ্গে বিএনপির বৈঠক

ঢাকায় নিযুক্ত বিভিন্ন দেশের কূটনীতিকদের সঙ্গে বৈঠক করেছে বিএনপি নেতারা। মঙ্গলবার বিকেলে গুলশানে বিএনপি চেয়ারপারসনের রাজনৈতিক কার্যালয়ে এ বৈঠক অনুষ্ঠিত হয়।

বিকেল সোয়া চারটায় শুরু হওয়া বৈঠক চলে প্রায় ঘণ্টাব্যাপী। বৈঠক নিয়ে কোনো পক্ষ থেকেই আনুষ্ঠানিকভাবে কিছু বলা হয়নি।

তবে বিএনপি সূত্রে জানা গেছে, দেশের চলমান পরিস্থিতি নিয়ে ঢাকায় অবস্থিত বিদেশি কূটনীতিকদের অবহিত করেছে বিএনপি। দলটির পক্ষ থেকে তাদের লিখিত তথ্য দেয়া হয়েছে।

বিএনপির পক্ষ থেকে বিদেশি কূটনীতিকদের যে বিষয়ে অবহিত করা হয়, তার মধ্যে সদ্য সমাপ্ত বরিশাল, সিলেট এবং রাজশাহী সিটি কর্পোরেশন নির্বাচন, দলীয় চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার মুক্তি এবং তার সুচিকিৎসা ছাড়াও আসে নিরাপদ সড়কের দাবিতে শিক্ষার্থীদের আন্দোলন প্রসঙ্গ।

এ সময় সিটি কর্পোরেশন নির্বাচনে অনিয়ম, বেগম খালেদা জিয়ার মুক্তি এবং সুচিকিৎসায় সরকারের বাধা এবং শিক্ষার্থীদের আন্দোলনে সরকারের দমন পীড়নের অভিযোগ করেন বিএনপি নেতারা।

বিএনপির এই বৈঠকে বিদেশি কূটনীতিকদের মধ্যে ফ্রান্স, ইউরোপীয় ইউনিয়নের রাষ্ট্রদূত, পাকিস্তানের ভারপ্রাপ্ত হাইকমিশনার, যুক্তরাষ্ট্র, কানাডা, স্পেন, কুয়েত, অস্ট্রেলিয়া, সুইজারল্যান্ড, নরওয়ে, যুক্তরাজ্য ও জার্মান দূতাবাসের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

এছাড়া বিএনপি নেতাদের মধ্যে দলটির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর, স্থায়ী কমিটির সদস্য ব্যারিস্টার মওদুদ আহমদ, মির্জা আব্বাস, গয়েশ্বর চন্দ্র রায়, ব্যারিস্টার রফিকুল ইসলাম মিয়া, নজরুল ইসলাম খান, ড. আব্দুল মঈন খান, বিএনপির চেয়ারপারসনের উপদেষ্টা রিয়াজ রহমান, সাবিহ উদ্দিন, এ জে মোহাম্মদ আলী, মীর হেলাল, সাংগঠনিক সম্পাদক শামা ওবায়েদ, নির্বাহী কমিটির সদস্য রুমিন ফারহানা, জেবা খান ও তাবিথ আওয়াল উপস্থিত ছিলেন।