চার স্পেনীয় দেশের ৩৯ ব্যক্তির ওপর নিষেধাজ্ঞা যুক্তরাষ্ট্রের

গণতান্ত্রিক প্রক্রিয়াকে বাধাগ্রস্ত করা, সাংবাদিকদের টার্গেট করার কারণে চার স্পেনীয় দেশের ৩৯ ব্যক্তির ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে যুক্তরাষ্ট্র | গুয়াতেমালার ১০ কর্মকর্তার ওপরে নিষেধাজ্ঞা দিয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র।

এ তালিকায় আরও রয়েছে নিকারাগুয়ার ১৩ জন, হন্ডুরাসের ১০ জন ও এল সালভাদরের ৬ জনের নাম। এক প্রতিবেদনে এই তথ্য জানিয়ে আলজাজিরা I বুধবার মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক প্রতিবেদনে নিষেধাজ্ঞার বিষয়টি জানানো হয়েছে। ‘সেকশন ৩৫৩ করাপশন অ্যান্ড আনডেমোক্রেটিক অ্যাক্টরস রিপোর্ট ২০২৩’ নামের এই প্রতিবেদনটি মার্কিন কংগ্রেসে দেওয়া হয়েছে।

গণতান্ত্রিক প্রক্রিয়া বাধাগ্রস্ত এবং দুর্নীতিসহ বিভিন্ন অভিযোগে এই চারটি দেশের মোট ৩৯ ব্যক্তির ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে যুক্তরাষ্ট্র। যাদের বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে। তারা যুক্তরাষ্ট্রে প্রবেশ করতে পারবে না। যদি এদের মধ্যে কারো মার্কিন ভিসা থেকেও থাকে তাও বাতিল করা হয়েছে। 

মার্কিন পররাষ্ট্র দপ্তরের এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, নিষেধাজ্ঞার তালিকায় এমন ব্যক্তিরা রয়েছেন, যারা জেনেশুনে গণতান্ত্রিক প্রক্রিয়া ক্ষতিগ্রস্ত করেন, এমন কর্মকাণ্ডে লিপ্ত হয়েছেন। যারা উল্লেখযোগ্য দুর্নীতি করেছেন এবং দুর্নীতির তদন্তে বাধা সৃষ্টির কাজে লিপ্ত হয়েছেন।