চিকিৎসার জন্য অসুস্থ মাকে কাঁধে নিয়ে দুই কিলোমিটার পাড়ি!

মা, পৃথিবীর সবচেয়ে প্রিয় ও প্রশান্তিময় একটি শব্দ। হাজারো অপরাধ করেও, যে নারীর কাছে গিয়ে ক্ষমা পাওয়া যায় তিনিই মা। যার কাছে গিয়ে ক্লান্তি দূর হয় সেই মা। পৃথিবীতে আর কারো কাছে জায়গা না হলেও, মায়ের আঁচল তলে সবসময়ই ঠাঁই হয়। কিন্তু দুনিয়ার সাময়িক লাভের জন্য এই মাকেই আমরা অনেক সময় কষ্ট দিই। এমনই সংবাদ পাওয়া যায় জন্মদাতা মাকে সন্তান হত্যা করেছেন! ঘর থেকে বের করে দিয়েছেন। আরো নানা খবর।

তবে এর ব্যতিক্রমও আছে। যেমন পিরোজপুরের জিয়ানগরের ধীরেন্দ্র নাথ মজুমদার এবং বান্দরবানের ক্ষুদ্র নৃগোষ্ঠীর সেই যুবকটি। যারা অসুস্থ মায়ের চিকিৎসার জন্য মাথায় নিয়ে দীর্ঘপথ পাড়ি দিয়েছিলেন। এবার তেমনি আরেক সন্তানের খোঁজ মিলল। যিনি কিনা চিকিৎসার জন্য অসুস্থ মাকে কাঁধে নিয়ে দীর্ঘ দুই কিলোমিটার রাস্তা পাড়ি দিলেন।

মঙ্গলবার (২৬ মার্চ) স্বাধীনতা দিবস এ ঘটনা ঘটে। নেত্রকোনা জেলার বিরিশিরি ইউনিয়নের সোমেশ্বরী নদীর চর থেকে গঞ্জে মাকে চিকিৎসার জন্য নিয়ে যান ওই সন্তান।

২৬ মার্চ ছবিটি তুলেছেন বিবিসি’র সাংবাদিক আকবর হোসেন। নিজের ফেসবুকে ছবিটি পোস্ট করে তিনি লেখেন, ‘গত কয়েকদিন যাবত তীব্র জ্বরে ভুগছেন মা। ডাক্তার দেখানোর জন্য এ সন্তান দুই কিলোমিটার রাস্তা পাড়ি দিয়েছেন মাকে কাঁধে নিয়ে। নেত্রকোনার বিরিশিরি ইউনিয়নের সোমেশ্বরী নদীর চর থেকে ছবিটি তুলেছি।’

মুহূর্তেই ছবিটি ভাইরাল হয়। ২৩ ঘণ্টার ব্যবধানে দেড় হাজারের বেশি লাইক পড়েছে পোস্টটিতে। কমেন্টস হয়েছে দেড় শতাধিক। ছবিটি দেখে অনেকেই নিজের স্মৃতিচারণ করেছেন। ওই সন্তানের প্রশাংসও করেছেন অনেকেই।