ছিনতাই হওয়া দুই জঙ্গি দেশেই আছে : র‍্যাব ডিজি

আদালত থেকে ছিনতাই হওয়া দুই জঙ্গি বিদেশে পালিয়ে যায়নি, তারা এখনো দেশেই পালিয়ে আছেন বলে জানিয়েছেন র‌্যাপিড এ্যাকশন ব্যাটালিয়ন র‌্যাবের মহাপরিচালক (ডিজি) এম খুরশীদ হোসেন।

এক প্রশ্নের উত্তরে তিনি বলেন, আদালত থেকে ছিনতাই হওয়া জঙ্গিরা যদি দেশের ভেতরে থেকে থাকে তবে আইনের আওতায় আসবেই। পালিয়ে থাকতে পারবে না। তবে তারা দেশের বাইরে পালিয়ে যায়নি বলেও দাবি করেন র‌্যাব ডিজি।

সোমবার (২০ ফেব্রুয়ারী) আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে নেয়া নিরাপত্তা ব্যবস্থার বিষয়ে জানাতে শহীদ মিনারে আয়োজিত সংবাদ সম্মেলনে তিনি এসব কথা বলেন।

র‌্যাব ডিজি বলেন, আদালত থেকে জঙ্গি ছিনতাইয়ের দ্বায় শুধু পুলিশের একার নয়, আইন-শৃঙ্খলার সঙ্গে জড়িত প্রত্যেকটি বাহিনীর ব্যর্থতা। তাই একার ওপর দ্বায় চাপানো যাবে না। ছিনতাই হওয়া দুই জঙ্গি আমাদের জন্য কোনো থ্রেট না। ওরা আমাদের থ্রেট কি দিবে, জঙ্গিরা নিজেদের জীবন বাঁচাতেই সর্বোচ্চ চেষ্টা করে যাচ্ছে।

আন্তর্জাতিক মার্তৃভাষা দিবস উপলক্ষে তিনি বলেন, দেশের সব শহীদ মিনার ও কৌশলগত গুরুত্বপূর্ণ স্থানে র‌্যাব কঠোর নিরাপত্তা বলয় গড়ে তুলেছে। ইতোমধ্যে আমাদের র‌্যাব সদস্যরা কাজ শুরু করেছে। ১৮ ফেব্রুয়ারি থেকে দেশের সব গুরুত্বপূর্ণ স্থানগুলোতে র‌্যাব সদস্যদের সাদা পোশাকে মোতায়েন করা হয়েছে।

সারাদেশের শহীদ মিনারগুলোর নিরাপত্তা ব্যবস্থায় র‌্যাব অন্যান্য বাহীনির সঙ্গে একত্রিত হয়ে কাজ করছে জানিয়ে ডিজি বলেন, বোম্ব ডিস্পোজাল ইউনিট, স্পেশাল ফোর্স, হেলিকপ্টার প্রস্তুত থাকবে। যেকোনো পরিস্থিতি এড়াতে এই র‌্যাবের এই ইউনিটগুলো প্রস্তুত। সাইবার মনিটরিং টিম ইতোমধ্যে কাজ শুরু করছে। অনলাইন জগতে কেউ যাতে অপপ্রচার চালাতে না পারে সেদিকে লক্ষ রাখা হচ্ছে।

র‌্যাব ডিজি বলেন, করোনার কারণে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী স্বশরীরে উপস্থিত থাকতে পারেনি। তবে এ বছর তারা দুজনেই উপস্থিত থাকবেন। তাই নিরাপত্তা ব্যবস্থাও এবার বেশি নেয়া হয়েছে। এছাড়া, সারাদেশে যাতে ভালো ভাবে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন করতে পারে সেজন্য নিরাপত্তা বলয় গড়ে তোলা হয়েছে।