জাতিসংঘে ইউক্রেনের পক্ষে ভোট দিল বাংলাদেশ

সাবেক সোভিয়েত ইউনিয়নের দেশ ইউক্রেনে রাশিয়ার সামরিক অভিযানের জেরে সৃষ্ট মানবিক সংকট নিরসনে দ্রুত ব্যবস্থা নেওয়া প্রশ্নে জাতিসংঘের সাধারণ পরিষদে আনা প্রস্তাবের পক্ষে ভোট দিয়েছে বাংলাদেশ। মোট ১৪০ ভোটে পাস হয়েছে প্রস্তাবটি।

গতকাল বৃহস্পতিবার নিউইয়র্কে জাতিসংঘের সদর দফতরে পরিষদের জরুরি অধিবেশনে এ ভোটাভুটি অনুষ্ঠিত হয়। এর আগে বুধবার প্রস্তাবটি উত্থাপন করে যুদ্ধবিধ্বস্ত ইউক্রেন।

প্রস্তাবের পক্ষে ভোট দেয় ১৪০ দেশ। বিপক্ষে ভোট দেয় পাঁচ। এগুলো হল- রাশিয়া, বেলারুশ, উত্তর কোরিয়া, ইরিত্রিয়া ও সিরিয়া। আর ভোটদানে বিরত ছিল ৩৮ দেশ।

সংখ্যাগরিষ্ঠতার ভিত্তিতে পাস হওয়া এ প্রস্তাব মানার বাধ্যবাধকতা নেই রাশিয়ার। এর আগে গত ২ মার্চ ইউক্রেনে হামলা বন্ধে একটি প্রস্তাব পাস হয় জাতিসংঘের সাধারণ পরিষদে। তখন পক্ষে ভোট দিয়েছিল ১৪১ দেশ। ওই প্রস্তাবে বাংলাদেশ ভোটদানে বিরত ছিল।

উল্লেখ্য, সাবেক সোভিয়েত ইউনিয়নের দেশ ইউক্রেনে সামরিক অভিযান চালাচ্ছে বিশ্বের দ্বিতীয় বৃহত্তম পরাশক্তি রাশিয়া। গত ২৪ ফেব্রুয়ারি ভোর থেকে এই অভিযান শুরু হয়। এরই মধ্যে শুক্রবার ৩০তম দিনে গড়িয়েছে রুশ অভিযান। বিগত ২৯ দিনে ইউক্রেনের বেশ কয়েকটি নগরী দখলে নিয়েছে রুশ বাহিনী।
সূত্র: জাতিসংঘের ওয়েবসাইট