জামালপুরে মাষকলাই ডাল চাষ বৃদ্ধি পেয়েছে

সারা দেশের ন্যায় জামালপুর কৃষি নির্ভর এলাকা। সরকারের কৃষি বিষয়ক প্রকল্প বাস্থবায়িত হয় এ জেলাকে ঘিরে। ৭টি উপজেলার সর্বত্র মাষকলাই ডাল চাষ বৃদ্ধি পেয়েছে। যে সব এলাকায় মাষকলাই চাষ হতো না এখন সে সব এলাকায় মাষকলাই চাষ হচ্ছে। সরকার এ প্রকল্প কৃষি বিভাগ বাস্তবায়ন করায় মাষকলাই চাষ করে কৃষকুল স্বাবলম্বি হয়েছে।

জানা যায়, জামালপুর সদর উপজেলা কৃষি সর্মৃদ্ধ এলাকা। এ উপজেলার এমন কোন এলাকা নেই মাষকলাই চাষ না হচ্ছে। কৃষি বিভাগ সূত্রে জানা গেছে,ডাল চাষ বৃদ্ধির লক্ষ্যে সরকার বেশ কিছু প্রকল্প হাতে নেয়। এ সব প্রকল্পের আওতায় লক্ষীরচর, রায়েরচর, টেবিরচর, তুলশীরচর, কাজিয়ারচর, চরগজারিয়া সহ আরো বেশ কয়েকটি এলাকায় এ প্রকল্প বাস্তবায়িত হয়।

প্রায় কৃষক সরকারি সুযোগ সুবিধা পেয়ে ব্যপক ভাবে মাষ কলাই চাষ করে বাম্পার ফলন পেয়েছে। সরেজমিনে এ এলাকা গুলো ঘুরে কথা হয় বেশ কয়েকজন কৃষকের সাথে তারা এ প্রতিবেদক কে বলেন, মাষ কলাই চাষের জন্য সরকার কৃষি বিভাগের মাধ্যমে উচ্চ ফলনশীল বীজ দিয়ে সহায়তা করেছে। পাশাপাশি মাঠ পর্যায়ে পরামর্শ দিয়ে পাশে থেকেছে। যার জন্যে মাষকলাই চাষে বাম্পার ফলন হয়েছে।

এ দিকে সরকারের সফল প্রকল্প কৃষি বিভাগ মেলান্দহ, মাদারগঞ্জ, ইসলামপুর, দেওয়ানগঞ্জ, বকশীগঞ্জ ও সরিষাবাড়ী উপজেলায় বাস্তবায়ন করেছে। সর্বত্র মাষকলাই চাষ হচ্ছে। কৃষি বিভাগ সূত্রে জানা গেছে,ডাংধরা পাররামপুর হাতিবান্দা, বগারচর, বাট্রাজোর, ভাটারা, কামরাবাদ সহ আরো বেশ কয়েকটি এলাকায় মাষকলাই চাষ জনপ্রিয় হয়ে উঠেছে।

ডাংধরা গ্রামের সাত্তার (৪৮) বাবুল (৪০) কাসেম(৫০) এর সাথে কথা হয়, তারা জানান, কৃষক বান্ধব সরকার সব সময় কৃষি ও কৃষকদের জন্য উন্নয়নমূখী প্রকল্প গ্রহণ করে। এ প্রকল্পের অধীনে সরকারি সুযোগ সুবিধা পেয়ে অনেকেই মাষকলাই চাষ করে বাম্পার ফলন পেয়েছে। মাষকলাই এখন অর্থকরী ফসলে পরিনত হয়েছে।