জামালপুরে লেবু বাগান করে অধিকাংশ কৃষক স্বাবলম্বী

আওয়ামীলীগ সরকার রাষ্ট্রীয় ক্ষমতায় আসার পর থেকে গ্রামীন অর্থনীতিতে গতিশীলতা ফিরে এসেছে। বেকার জনগোষ্ঠীকে আত্ম কর্মসংস্থান করার লক্ষ্যে কৃষি বিভাগের মাধ্যমে বিভিন্ন কর্মসূচী বাস্তবায়ন করে যাচ্ছে। সরকারের এ সফল কর্মসূচীর মধ্যে রয়েছে লেবু বাগান। জামালপুর জেলার ৭টি উপজেলায় অধিকাংশ বেকার যুবক লেবু বাগান করে স্বাবলম্বী হয়ে পড়েছে। আয় করছে লক্ষাধিক টাকা।

জানাযায়, জামালপুর সদর উপজেলাধীন লক্ষীর চর, চর যথার্থপুর,সাহেবের চর,কাজিয়ার চর,শ্রীপুর,বাশচড়া ও সাহাবাজপুর এলাকায় ব্যপক লেবু বাগান গড়ে উঠেছে। বাড়ীর আঙ্গিনা থেকে শুরু করে ফসলী জমিতে লেবু গাছ আর লেবু গাছ। গাছে ঝুলছে থোকা থোকা লেবু। সরেজমিনে এ সব এলাকার লেব চাষী ভাষানী(৪০) ফারুক(৪৭) এর সাথে কথা বললে তারা এ প্রতিবেদক কে বলেন, ১০বিঘা জমিতে লেবু বাগান করে লাক্ষাধিক টাকা আয় করেছি। বাগান যতদিন থাকবে আয় হতেই থাকবে। তারা আরো বলেন, আমাদের দেখা দেখি অনেকেই লেবু বাগান তৈরির কাজে ঝুকে পড়েছে।

এদিকে মেলান্দহ, মাদারগঞ্জ, ইসলামপুর, দেওয়ানগঞ্জ, বকশীগঞ্জ ও সরিষাবাড়ী উপজেলায় উপজেলা কৃষি বিভাগের সহায়তায় লেবু বাগান তৈরির হিড়িক পড়েছে। উপজেলা কৃষি বিভাগের সূত্রে জানা গেছে লেবু বাগান তৈরির উন্নত জাতের লেবু গাছের কলম সরবরাহ করার পাশাপাশি গাছে রোগ বালাই না হয় সে বিষয়ে প্রশিক্ষণ ও স্বল্প সুদে কৃষি ঋন এর ব্যবস্থা করা হয়েছে। সরকারি সুযোগ সুবিধা পেয়ে বেকার জনগোষ্ঠী লেবু বাগানের মাধ্যমে স্বাবলম্বিতা অর্জন করেছে।