টিকিট কেটে ট্রেনে চড়ুন, দাম মেটান পরে; ভারতীয় রেলে নতুন পরিষেবা

রেলে টিকিট কেটে ট্রেনে চড়ে গন্তব্যে পৌঁছে যান। তেমন হলে ঘুরে ফের নিজের শহরে ফিরে আসুন। দু’সপ্তাহ বাদে ধীরে সুস্থে দাম মেটান। কল্পনা নয়, সবকিছু ঠিকঠাক চললে এমন পরিষেবাই চালু করতে চলেছে ভারতীয় রেলের সহযোগী সংস্থা আইআরসিটিসি।

আইআরসিটিসি-র মুখপাত্র সন্দীপ দত্ত একটি সংবাদসংস্থাকে জানিয়েছেন, খুব শিগগিরই এই পরিষেবা শুরু হতে চলেছে। আইআরসিটিসি ওয়েবসাইটেই পাওয়া যাবে এই সুযোগ। এই পরিষেবা চালু করার জন্য মুম্বইয়ের একটি সংস্থা ‘ই-পে লেটার’-এর সঙ্গে গাঁটছড়া বেঁধেছে আইআরসিটিসি।

সন্দীপবাবু জানিয়েছেন, ‘‘এই পরিষেবায় যে কোনও যাত্রী যাত্রার পাঁচ দিন আগে টিকিট কাটতে পারবেন। তার জন্য ৩.৫ শতাংশ হারে পরিষেবা কর দিতে হবে। টিকিট কাটার পরবর্তী ১৪ দিনের মধ্যে দাম মিটিয়ে দিতে হবে।’’ শুধুমাত্র ই-টিকিটের ক্ষেত্রেই এই পরিষেবা পাওয়া যাবে বলে জানিয়েছেন আইআরসিটিসি-র ওই মুখপাত্র।

কিন্তু কীসের ভিত্তিতে যাত্রীদের বিশ্বাস করে বাকিতে টিকিট বিক্রি করা হবে? ওই আইআরসিটিসি কর্তা জানিয়েছেন, ঠিক যে পদ্ধতিতে কারও CIBIL স্কোর মূল্যায়ন করে ক্রেডিট কার্ড দেওয়া হয়, এক্ষেত্রেও সেই একই পদ্ধতি অনুসরণ করা হবে। এই পরিষেবার সুযোগ গ্রহণের জন্য যাত্রীদের নাম, ই-মেল আইডি, মোবাইল নম্বর, প্যান কার্ড অথবা আধার কার্ডের তথ্য জমা দিতে হবে। সংশ্লিষ্ট যাত্রী যদি এই পরিষেবা পাওয়ার জন্য নির্বাচিত হন, তা হলে তাঁকে একটি ওটিপি বা ওয়ান টাইম পাসওয়ার্ড পাঠানো হবে। সেই ওটিপি ব্যবহার করেই বাকিতে টিকিট কাটতে পারবেন যাত্রী।