ট্রাম্প-কিম সাক্ষাৎ : কী বলছে হোয়াইট হাউজ

বিশ্বের বিতর্কিত দুই নেতার একজন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এবং অপরজন উত্তর কোরিয়ার প্রেসিডেন্ট কিম জং উন। পরস্পর খুব অরুচিশীল বাকযুদ্ধে জড়িয়ে বেশিরভাগ সময় আলোচনায় থাকা এ দুই নেতার সাক্ষাতের সম্ভাবনা দেখা দিয়েছে।

দক্ষিণ কোরিয়ার মাধ্যমে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্টকে সাক্ষাতের আহ্বান জানান উত্তর কোরিয়ার নেতা কিম জং উন। আর আশাতিত ভাবে এ আহ্বানে সাড়া দিয়েছেন ট্রাম্প। তবে ঠিক কবে কখন এ সাক্ষাৎকার অনুষ্ঠিত হবে তা নির্দিষ্ট করে জানানো হয়নি।

নির্দিষ্ট দিনক্ষণের বিষয়ে কিছু না জানিয়ে হোয়াইট হাউজের মুখপাত্র সারাহ স্যান্ডার্স বলেন, মার্কিন প্রেসিডেন্ট উত্তর কোরিয়ার সুনির্দিষ্ট কোনো পদক্ষেপ না দেখা পর্যন্ত এই আলোচনায় যোগ দিচ্ছেন না।

সুনির্দিষ্ট পদক্ষেপ বলতে কি বোঝানো হয়েছে তা স্পষ্ট না করলেও এটি যে পরমাণু অস্ত্র কর্মসূচির দিকে ইঙ্গিত করে বলা হয়েছে তা স্পষ্ট।
সারাহ স্যান্ডার্স আরো বলেন যে, এর ফলে যদি উত্তর কোরিয়া পরমাণু অস্ত্র কর্মসূচি বন্ধ করে তা হবে খুবই বড় ব্যাপার। আর তা হবে ডোনাল্ড ট্রাম্পের নেতৃত্বের গুণেই, যেমনটি দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট বলেছেন।

এদিকে মার্কিন ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্স মনে করছেন, যুক্তরাষ্ট্র উত্তর কোরিয়াকে কোণঠাসা করে রাখার যে কৌশল নিয়েছিলো উত্তর কোরিয়ার আলোচনায় বসতে চাওয়ায় এটাই প্রমাণ হল যে মার্কিন কৌশল কাজে দিয়েছে।

কোণঠাসা করে চাপ প্রয়োগের ফলেই পিয়ং ইয়ং-এর এমন মনোভাব বলে দাবি করেন পেন্স।

তবে এ বৈঠক সংগঠিত না হওয়া পর্যন্ত এ বিষয়ে খুব একটা বিশ্বাস করে উঠতে পারছেন না বিশ্বের রাজনীতিক বিশ্লেষকরা।

সূত্র: বিবিসি