তুরস্কের ইস্তাম্বুলে বিস্ফোরণে নিহত ৬, আহত ৫৩

তুরস্কের ইস্তাম্বুল শহরে বিস্ফোরণে অন্তত ছয়জন নিহত হয়েছেন, আহত হয়েছেন আরও ৫৩ জন। এটিকে বোমা হামলা বলছেন তুরস্কের প্রেসিডেন্ট রজব তৈয়্যব এরদোয়ান।

ইস্তাম্বুলের গভর্নর আলী ইয়ারলিকায়া এক টুইটার বার্তায় জানান, স্থানীয় সময় ১৩ নভেম্বর রোববার বিকেল ৪টা ২০ মিনিটের দিকে শহরের ইস্তিকলাল অ্যাভিনিউতে ওই বিস্ফোরণ ঘটে।

অনলাইনে ছড়িয়ে পড়া একটি ভিডিও ফুটেজে ঘটনাস্থলে ধোঁয়া আর বিকট শব্দ শোনা যায়। আতঙ্কিত পথচারীরা ছোটাছুটি করতে থাকেন। আরেকটি ভিডিও ফুটেজে ঘটনাস্থলে অ্যাম্বুলেন্স, দমকল বাহিনীর গাড়ি ও পুলিশ সদস্যদের ব্যস্ততা দেখা যায়। বিস্ফোরণে কয়েকটি দোকান ক্ষতিগ্রস্ত হয়েছে। স্থানীয় দোকানপাট, রাস্তা বন্ধ করে দেওয়া হয়েছে।

ইন্দোনেশিয়ায় জি-২০ সম্মেলনে যোগ দিতে যাওয়ার প্রাক্কালে তুরস্কের প্রেসিডেন্ট এরদোয়ান বলেন, এটা বোমা হামলা ছিল। যারা এই বর্বরোচিত হামলায় জড়িত, তাদের শাস্তি হবেই।
২০১৫ থেকে ২০১৭ সালের মধ্যে ইসলামিক স্টেট (আইএস) এবং কুর্দিস্তান ওয়ার্কাস পার্টি (পিকেকে) সংশ্লিষ্ট গোষ্ঠী তুরস্কে বেশ কয়েকবার প্রাণঘাতী হামলা চালিয়েছে। এবারের বিস্ফোরণে এসব গোষ্ঠীর কোনো সংশ্লিষ্টতা আছে কি না, সে বিষয়ে নিশ্চিত হওয়া যায়নি।