দুর্গাপুরে ঝুকিপুর্ন ভবনে চলছে ম্যাজিস্ট্রেট কোর্টের কার্যক্রম

দুর্গাপুর (নেত্রকোনা) প্রতিনিধি : নেত্রকোনা জেলার দুর্গাপুর উপজেলার সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালত দুর্গাপুর চৌকির বিচারিক কার্যক্রম চলছে ঝুকিপুর্ন ভবনে।

বুধবার সরেজমিনে গিয়ে দেখা গেছে, বিগত বর্ষায় বৃষ্টির পানিতে ভবনের ছাঁদ চুয়ে ফোঁটা ফোঁটা পানি পরে কোর্ট ভবনের ভিতর ও বাহিরের বিভিন্ন অংশ ড্যামেজ হয়ে গেছে। সহজেই চোখে আদালত ভবনের জরাজীর্ণ অবস্থা। যে কারনে বিচারকার্য পরিচালনা করতে ব্যাহত হচ্ছে। ঝড়বৃষ্টি বা প্রচন্ড রোদের মতো বৈরী আবহাওয়াতেও সমস্যায় পড়তে হচ্ছে আদালত সংশ্লিষ্টদের। ভবনের বিভিন্ন দেয়াল থেকে প্লাষ্টার খসে পড়ায় মরিচা ধরা রড গুলো সহজেই সকলের চোখে পড়ছে। ইলেকট্রিক লাইন, পয়নিষ্কাষন ও পানি সরবরাহের অবস্থাও নাজুক। যে কারনে কোর্ট ভবনের আশপাশ শত পরিস্কার করলেও অল্পতেই ময়লার স্তুপ হয়ে যাওয়ায় আদালত সংশি¬ষ্টদের আনাগোনা করতে বিঘœ ঘটছে, ব্যাহত হচ্ছে সাময়িক বিচারিক কার্যক্রম। ভরনের ওয়াল ড্যামেজ থাকায় গুরুত্বপুর্ন কাগজপত্র সংরক্ষনেও নানা সমস্যার সন্মুখীন হতে দেখা গেছে প্রতিনিয়ত।

এ বিষয়ে দুর্গাপুর সিনিয়র ম্যাজিষ্ট্রেট আদালত দুর্গাপুর চৌকির দায়িত্বপ্রাপ্ত একাধিক ব্যক্তি বলেন, এ বিষয়ে আমাদের কোন বক্তব্য দেয়ার সুযোগ নেই। তবে বিজ্ঞ বিচারিক কার্যক্রম পরিচালনার জন্য সুন্দর এবং টেকসই অবকাঠামোর প্রয়োজন। অবকাঠামোগত সমস্যার সমাধান হলে সুন্দর একটা পরিবেশ গড়ে উঠবে সেই সাথে বিচারকার্যও অনেকটা ত্বরান্বিত করা সম্ভব হবে। এ ব্যাপারে নেত্রকোনা পিডবিøউডি‘র দায়িত্বপ্রাপ্ত উপ-সহকারী প্রকৌশলী মোঃ বেলাল হোসেন বলেন, উপজেলা কোর্ট ভবনটি পাস পারমিট এর জন্য অপেক্ষমান রয়েছে, অনুমোতি পেলে অচিরেই তা সংস্কার করার ব্যবস্থা নেয়া হবে।