নরসিংদীতে ঢাকা-সিলেট মহাসড়কে বাইপাস : জৌলুস হারাবে শিল্পাঞ্চল মাধবদী ও বাবুরহাট

সরকারের পরিকল্পনা অনুযায়ী চলতি বছরেই শুর হওয়ার কথা ঢাকা-সিলেট মহাসড়ক ছয় লেনে প্রশস্থকরণের কাজ। এই লক্ষ্যে এরইমধ্যে চূড়ান্ত হয়েছে জমি অধিগ্রহণের কাজও। তবে মহাসড়ক ছয় লেন প্রশস্থকরণ প্রকল্পে নরসিংদীর প্রবেশ মুখ শিমুলতলা থেকে বাগহাটা পর্যন্ত ৮ কিলোমিটার সড়ক বাদ রেখে নতুন করে অন্য এলাকা দিয়ে বাইপাস সড়ক করার পরিকল্পনা রয়েছে সড়ক বিভাগের। প্রাচ্যের মানচেষ্টার খ্যাত শেখেরচর-বাবুরহাট ও বস্ত্র শিল্পাঞ্চল মাধবদী এলাকা বাদ দিয়ে নতুন বাইপাস সড়ক নির্মাণ করা হলে জেলার অন্যতম বাণিজ্য নগরী এই এলাকাটি জৌলুস হারাবে বলে মনে করছেন ব্যবসায়ীরা।

ব্যবসায়ী, জনপ্রতিনিধি ও সংশ্লিষ্ট কর্তৃপক্ষে সাথে কথা বলে জানা গেছে, ২০১৮ সালে জাতীয় অর্থনৈতিক পরিষদ (একনেকে) চূড়ান্ত অনুমোদন পায় ঢাকা-সিলেট মহাসড়ক ছয়লেনে উন্নীতকরণ প্রকল্প। মহাসড়ক ৬ লেনে উন্নীতকরণের এই প্রকল্পে নরসিংদী জেলা অংশে রয়েছে ৫২ কিলোমিটার সড়ক।

সড়ক ও জনপথ অধিদপ্তরের তথ্যমতে, চলতি বছর থেকেই শুর হওয়ার কথা রয়েছে এই মহাসড়ক নির্মাণের কাজ। তবে নরসিংদীর প্রবেশ মুখ শিমুলতলা থেকে বাগহাটা পর্যন্ত ৮ কিলোমিটার বর্তমান মহাসড়ক বাদ দিয়ে বাইপাস সড়ক নির্মাণ করার পরিকল্পনা রয়েছে সড়ক বিভাগের। এতে নতুন ৬ লেন প্রশস্থকরণ মহাসড়ক থেকে বঞ্চিত হবে দেশের সবচেয়ে বড় দেশীয় কাপড়ের বাজার শেখেরচর-বাবুরহাট ও শিল্প শহর মাধবদী। ফলে নতুন ৬ লেন মহাসড়ক দিয়ে দেশিয় বস্ত্র শিল্পের জেলায় যোগাযোগে আগ্রহ কমতে পারে দেশের ক্রেতা বিক্রেতা ও ব্যবসায়ীদের। এতে জেলার বস্ত্রশিল্প মুখ থুবড়ে পড়ার পাশাপাশি জৌলুস হারাবে বলে মনে করছেন স্থানীয় ব্যবসায়ীরা। দেশীয় কাপড়ের ৮০ ভাগ পূরণ হয় এই অঞ্চলের বস্ত্রকারখানাগুলোর মাধ্যমে।

এছাড়া বাইপাস সড়কের জন্য নতুন এলাকায় জমি অধিগ্রহণে বিপুল পরিমান সরকারী অর্থ ব্যয় এবং বিনষ্ট হবে ১৪৭ একর কৃষি জমি। এজন্য দেশের বৃহৎ পাইকারী কাপড়ের হাট শেখেরচর-বাবুরহাট ও শিল্প শহর মাধবদীসহ আগের মহাসড়ককে কেন্দ্র করেই নতুন ৬ লেন মহাসড়ক প্রকল্প বাস্তবায়নের দাবী ব্যবসায়ীদের।

মাধবদী পৌরসভার মেয়র মোশাররফ হোসেন প্রধান মানিক বলেন, দেশিয় বস্ত্র চাহিদার ৮৯-৯০ ভাগ সরবরাহ হয় প্রাচ্যের ম্যানচেস্টার শেখেরচর-বাবুরহাট ও মাধবদী থেকে। এই এলাকা বাদ দিয়ে মাত্র ৮ কিলোমিটার নতুন বাইপাস সড়ক নির্মাণ খুব গুরত্ব বহন করে না। বাইপাস সড়ক করে মাধবদী অঞ্চলকে ধ্বংস করার পায়তারা করা হচ্ছে। নতুন মহাসড়কের জন্য পূর্ব এবং পশ্চিম পাশ দিয়ে জমি অধিগ্রহণ করা হলে সরকারের খুব বেশি অর্থও খরচ হবে না।

নরসিংদী চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাষ্ট্রিজ এর প্রেসিডেন্ট আলী হোসেন শিশির বলেন জেলার পাশাপাশি দেশীয় অর্থনীতিতে ভূমিকা রাখছে নরসিংদীর শেখেরচর-বাবুরহাট ও মাধবদী শিল্পাঞ্চল। সরকারের সিদ্ধান্তে সড়ক উন্নয়ন যেমন জররি, তেমনি ব্যবসায়িক এলাকাও বাঁচিয়ে রাখা গুরত্বপূর্ণ। ট্রান্স এশিয়ান মহাসড়কটি সঠিক পরিকল্পনায় পূর্বের অবস্থান ঠিক রেখে দ্রত বাস্তবায়নের জন্য নরসিংদী চেম্বার তথা ব্যবসায়ীদের পক্ষ থেকে পরিকল্পনা মন্ত্রণালয়, সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয় ও শিল্প মন্ত্রণালয়সহ সরকারের উচ্চ মহলে দাবি জানানো হয়েছে। ইতিমধ্যেই সড়ক ও জনপথ অধিদপ্তর কর্তৃক তা যাচাইয়ে কমিটিও গঠন করা হয়েছে।

নরসিংদী সড়ক ও জনপথ বিভাগের নির্বাহী প্রকৌশলী মো: মোফাজ্জল হায়দার বলেন, ট্রান্স এশিয়ান এই আন্তর্জাতিক মহাসড়কটিতে যান চলাচল নির্বিঘ্নে করতেই ৮ কিলোমিটার নতুন এলাকায় বাইপাস করার সিদ্ধান্ত নেয়া হয়েছে। তবে ব্যবসায়িক জোন ঠিক রাখতে শেখেরচর-মাধবদী অঞ্চলের বর্তমান মহাসড়কটিকেও চার লেনের পাশাপাশি বাস-বে এবং অধিকতর সুবিধা দেয়ার চিন্তা রয়েছে।

নরসিংদীর জেলা প্রশাসক আবু নইম মোহাম্মদ মারফ খান বলেন, নতুন ৬ লেন মহাসড়কে নরসিংদীর কিছু অংশে সম্ভাব্য পরিবর্তন আসতে পারে। এতে প্রাচ্যের ম্যানচেষ্টার শেখেরচর বাবুরহাট আড়ালে পড়ার বিষয়টি সংশ্লিষ্ট মন্ত্রণালয়কে অবগত হয়েছে।