নরসিংদীতে পরিবেশ দিবসের র‌্যালিতে নেই বেশিরভাগ শিল্প মালিক

নরসিংদীতে বিশ্ব পরিবেশ দিবসের র‌্যালিতে বেশিরভাগ শিল্প মালিকদের অংশগ্রহণ করতে দেখা যায়নি। অল্প কিছু সংখ্যক শিল্প মালিক ও বিভিন্ন পেশার লোকজন নিয়ে নরসিংদীতে পালিত হয়েছে বিশ্ব পরিবেশ দিবস।

এই উপলক্ষে সোমবার (৫ জুন) সকালে জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে থেকে র‌্যালিটি সার্কিট হাউজের সামনে গিয়ে শেষ হয়। পরে জেলা প্রশাসন ও পরিবেশ অধিদপ্তরের উদ্যোগে জেলা শিল্পকলা একাডেমী মিলনায়তনে আয়োজিত এই অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ছিলেন জেলা প্রশাসক আবু নইম মোহাম্মদ মারফ খান।

পরিবেশ অধিদফতর নরসিংদীর উপপরিচালক শেখ মো. নাজমুল হুদার সভাপতিত্বে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সদর উপজেলা নির্বাহী অফিসার আসমা সুলতানা নাসরীন, সদর উপজেলা পরিষদ চেয়ারম্যান আফতাব উদ্দিন ভুঁইয়া প্রমুখ।

সম্প্রতি বিশ্ব পরিবেশ দিবস ২০২৩ উদযাপন উপলক্ষে গত ১৩ মে শিশু একাডেমি মিলনায়তনে সচেতনতামূলক সভা অনুষ্ঠিত হয়। সভায় বক্তারা বলেন, জেলায় অনেক শিল্প কারখানা থাকলেও দুই শতাধিক শিল্প কারখানার মালিক অংশ গ্রহণ করেন। নরসিংদীর নদ—নদী ও পরিবেশ বেশি ক্ষতিগ্রস্ত হচ্ছে শিল্পকারখানার নিক্ষিপ্ত বর্জ্যে। শিল্পকারখানাগুলোতে বর্জ্য শোধনাগার থাকলেও এসব চালু না রেখে দূষিত পানি সরাসরি নদীতে ফেলা হচ্ছে। এসব দূষণ রোধে শিল্প মালিকদের সচেতন হওয়ার তাগিদ দেয়া হয় ঐ সভায়।