নির্বাচন উপযোগী পৌরসভার তথ্য চেয়ে ইসির চিঠি

সারাদেশের নির্বাচন উপযোগী পৌরসভার তথ্য চেয়ে স্থানীয় সরকার মন্ত্রণালয়কে চিঠি দিয়েছে নির্বাচন কমিশন (ইসি)।

বুধবার স্থানীয় সরকার বিভাগের সিনিয়র সচিব বরাবর এ-সংক্রান্ত একটি চিঠি পাঠিয়েছে সাংবিধানিক প্রতিষ্ঠানটি।

ইসির উপসচিব মো. আতিয়ার রহমান স্বাক্ষরিত চিঠিতে পৌরসভাগুলোর বিভিন্ন তথ্য চাওয়া হয়েছে।

ইসির কর্মকর্তারা বলেন, আগামী জানুয়ারি-ফেব্রুয়ারির মধ্যে যেসব পৌরসভার মেয়াদ শেষ হবে, ওই সব পৌরসভার বিভিন্ন তথ্য চাওয়া হয়েছে।

তারা বলেন, পরিষদের প্রথম সভার তারিখ, শপথগ্রহণের তারিখ, পৌরসভার মেয়াদ শেষের তারিখ ও সীমানা-সংক্রান্ত জটিলতা এবং মামলা-সংক্রান্ত তথ্য জানতে মূলত চিঠি দেয়া হয়েছে। এ-সংক্রান্ত ফাইল কমিশনের অনুমোদনের পর গতকাল স্থানীয় সরকার বিভাগের সিনিয়র সচিব বরাবর এ চিঠি দেয়া হয়।

ইসির কর্মকর্তারা জানিয়েছেন, আইন অনুযায়ী পৌরসভার মেয়াদ শেষ হওয়ার পূর্বে ৯০ দিনের মধ্যে ভোটগ্রহণের বাধ্যবাধকতা রয়েছে। এক্ষেত্রে আগামী ফেব্রুয়ারির মাঝামাঝি প্রায় আড়াই শতাধিক পৌরসভার মেয়াদ শেষ হচ্ছে। সেই হিসাবে নভেম্বরের মাঝামাঝি থেকে ফেব্রুয়ারির মধ্যে এসব পৌরসভায় ভোট করতে হবে। এ জন্য আগামী ডিসেম্বর বা জানুয়ারিতে একইদিনে প্রায় আড়াই শতাধিক পৌরসভায় নির্বাচন অনুষ্ঠানের প্রাথমিক প্রস্তুতি চলছে। সম্প্রতি কমিশনের বৈঠকে পৌরসভা নির্বাচনের প্রস্তুতি নিতে কমিশন নির্দেশনা দিয়েছে।

সূত্র জানিয়েছে, ২০১৫ সালের ৩০ ডিসেম্বর একযোগে ২৩৪টি পৌরসভায় ভোটগ্রহণ অনুষ্ঠিত হয়। ওই বছরের ২৪ নভেম্বর এ নির্বাচনের তফসিল ঘোষণা করেছিল ইসি। ওই সময় তফসিল থেকে ভোটগ্রহণ পর্যন্ত ৩৬ দিন সময় দিয়েছিল কমিশন। এছাড়া অন্য পৌরসভাগুলোর ভোট মেয়াদ অনুযায়ী বিভিন্ন সময়ে অনুষ্ঠিত হয়েছে।

২০১৫ সালের ৩০ ডিসেম্বর যে পৌরসভাগুলোর ভোট হয়েছিল তার বেশির ভাগের মেয়র ও কাউন্সিলররা পরের বছর (২০১৬ সাল) জানুয়ারি-ফেব্রুয়ারি শপথ নেন। আর ফেব্রুয়ারির মধ্যে তাদের প্রথম সভা অনুষ্ঠিত হয়। এ হিসাবে আগামী বছর ফেব্রুয়ারিতে এসব পৌরসভার মেয়াদ শেষ হচ্ছে।