নূর চৌধুরীকে ফেরত পাঠাতে কানাডাকে বিকল্প পথ খোঁজার অনুরোধ আইনমন্ত্রীর

কানাডায় পলাতক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হত্যা মামলার মৃত্যুদণ্ডপ্রাপ্ত আসামি এসএমবি নূর চৌধুরীকে ফেরত পাঠানোর জন্য বিকল্প পথ খুঁজতে দেশটিকে অনুরোধ জানিয়েছেন আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রী আনিসুল হক।

মঙ্গলবার (১ নভেম্বর) সচিবালয়ে কানাডার হাইকমিশনার লিলি নিকোলসের সাথে এক সাক্ষাতে আইনমন্ত্রী এ অনুরোধ জানান।
সাক্ষাৎ পরবর্তী ব্রিফিংয়ে মন্ত্রী বলেন, বঙ্গবন্ধু হত্যা মামলার আসামি নূর চৌধুরীকে ফেরত পাঠানোর বিষয়ে আলোচনা হয়েছে। কানাডার আইনে মৃত্যুদণ্ডপ্রাপ্ত আসামিকে ফেরত দেওয়া সম্ভব না বলে হাইকমিশনার জানিয়েছেন। তিনি বলেন, নূর চৌধুরীকে দেশে পাঠাতে বিকল্প পন্থা খোঁজার অনুরোধ করা হয়েছে। কারণ একজন খুনিকে আশ্রয় দেওয়া মানবাধিকার লঙ্ঘন।

আনিসুল হক বলেন, হাইকমিশনার জানতে চেয়েছেন জাতীয় নির্বাচনের সময় বাংলাদেশ নির্বাচনি পর্যবেক্ষক ‘অ্যালাউ’ করবে কি-না? এ প্রশ্নের উত্তরে তিনি জানান, এটা নির্বাচন কমিশনের ব্যাপার। তারা এ ব্যাপারে সিদ্ধান্ত নিবেন। নির্বাচন কমিশনের দায়িত্ব সুষ্ঠু নির্বাচন করা। সেখানে সরকার প্রয়োজনীয় সহযোগিতা করবে। ডেটা সুরক্ষা আইন নিয়ে আনিসুল হক হাইকমিশনারকে জানান, এ আইনের খসড়া প্রণয়নের ব্যাপারে অংশীজনদের সাথে একবার সভা হয়েছে। আরো ২-৩ বার সভা হবে। ডেটা নিয়ন্ত্রণ করার জন্য না, ডেটা সুরক্ষার জন্য এ আইন করা হবে।

মন্ত্রী আরো বলেন, এবছর বাংলাদেশ-কানাডা সম্পর্কের ৫০ বছর পূর্ণ হয়েছে। উভয় দেশ অত্যন্ত গুরুত্বের সাথে এ সম্পর্ক দেখে। ফলে উভয় দেশের মধ্যে বিরজমান অত্যন্ত বন্ধুত্বপূর্ণ সম্পর্ক আরো দৃঢ় ও গভীর হোক, বাংলাদেশ সেটাই চায়।