নেত্রকোনার কলমাকান্দায় অটোরিকশার গ্যারেজসহ ঔষুধের দোকান ভষ্মিভুত

নেত্রকোনার কলমাকান্দায় এতিমখানা বাজারে গত সোমবার (৬ ফেব্রুয়ারী) রাতে অগ্নিকাণ্ড ঘটেছে। এতে ছয়টি অটোরিকশাসহ গ্যারেজ ঘর ও পাশের ফজর আলী ও জালেক মিয়ার বাড়ি এবং খোকন মিয়ার ভাড়াবাসা পুড়ে গেছে। পাশের সুকুমার ঔষধ দোকানটিও পুড়ে ছাই হয়ে গেছে।

এ ঘটনায় প্রায় ১০ থেকে ১২ লাখ টাকার ক্ষতি হয়েছে বলে দাবি করেছেন ভুক্তভোগীরা।

কলমাকান্দা উপজেলার সদর ইউনিয়নের এতিমখানা বাজারের শফিকুল ইসলাম অটোরিকশা সেমিপাকা গ্যারেজ ঘর থেকে গত সোমবার দিনগত রাতে আগুনের সূত্রপাত হয় বলে জানিয়েছে ফায়ার সার্ভিস। পরে ফায়ার সার্ভিস, পুলিশ ও স্থানীয়দের ঘণ্টাব্যাপী চেষ্টায় আগুন নিয়ন্ত্রণে আসে।

ফায়ার সার্ভিস জানায়, গত সোমবার রাত ১১টা ১৫ মিনিটের দিকে আগুন নিয়ন্ত্রণে আসে। এতে এতিমখানা বাজারের শফিকুল ইসলামের ছয়টি অটোরিকশাসহ গ্যারেজ ঘরের মালামাল সম্পূর্ণ পুড়ে গেছে। এছাড়াও ওই সেমিপাকা ঘরের দুপাশে থাকা আরও পাঁচটি দোকান আংশিক ক্ষতিগ্রস্ত হয়েছে।

স্থানীয় ইউপি সদস্য এমদাদুল হক এমজাদ বলেন, ‘ফায়ার সার্ভিস, পুলিশ ও স্থানীয়দের সহায়তায় এতিমখানা বাজারে ব্যবসায়ীসহ বাসায় থাকা লোকজন ব্যাপক ক্ষয়ক্ষতির হাত থেকে রক্ষা পেয়েছে। এ আগুনে প্রায় ১০ থেকে ১২ লাখ টাকার ক্ষতি হয়েছে।’

কলমাকান্দা ফায়ার সার্ভিসের ইনচার্জ লিডার এমদাদুল ইসলাম বলেন, ‘প্রত্যক্ষদর্শীদের ফোন পেয়ে আমরা দ্রুত ঘটনাস্থলে পৌঁছে ঘণ্টাব্যাপী চেষ্টা চালিয়ে আগুন নিয়ন্ত্রণে আনতে সক্ষম হয়েছি। প্রাথমিকভাবে ধারণা করা হচ্ছে, বিদ্যুতের শটসার্কিট থেকে এ অগ্নিকাণ্ড ঘটেছে।’

কলমাকান্দা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আবুল কালাম বলেন, ‘এতিমখানা এলাকার আরশাদ মিয়া নামে ব্যক্তি প্রথমে আগুন দেখতে পান। পরে তার ডাকচিৎকারে বাজারের অন্যন্য লোকজন এগিয়ে আসে এবং পুলিশ ও ফায়ার সার্ভিসকে ফোন দেয়।

তাৎক্ষণিকভাবে ঘটনাস্থলে পৌঁছি। পরে ঘণ্টাব্যাপী চেষ্টা চালিয়ে আগুন নিয়ন্ত্রণে আনতে সক্ষম হয়েছে ফায়ার সার্ভিস।’