নেত্রকোনার দুর্গাপুরে সরকারি বালু ও পাথর চুরি; দুই লক্ষ টাকা জরিমানা

নেত্রকোনার দুর্গাপুর উপজেলার বিভিন্ন বালুমহালে স্তুপ করা সরকারি পাথর, সরকারি নিষেধাজ্ঞা না মেনে চুরি করে নিয়ে যাচ্ছে একটি চক্র। এমন সংবাদের ভিত্তিতে সোমবার বিকেলে সোমেশ্বরী নদীর ১নং বালুঘাট থেকে লড়ি বোঝাই পাথর আটক করে উপজেলা প্রশাসনকে জানান স্থানীয়রা।

সরেজমিনে গিয়ে জানাগেছে, সোমেশ্বরী নদীতে পাঁচটি বালুমহাল রয়েছে। এক বছরের জন্য পাঁচটি বালুমহালের বালু উত্তোলনের জন্য ইজারা দেওয়া হলেও বালুর সঙ্গে উত্তোলিত পাথর কোনো ইজারা না দেয়ায় সেগুলো সরকারি হাওলাতে থেকে যায়। ওইদিন বিকেলে পাথর চুরি করে নিয়ে যাচ্ছে এমন সংবাদের ভিত্তিতে স্থানীয়রা ওই পাথর আটক করে। পরে ভ্রাম্যমান আদালতের মাধ্যমে পাথর চুরির অপরাধে এক লক্ষ টাকা জরিমানা করা হয়।

এছাড়া চন্ডিগড় ইউনিয়নে সোমেশ্বরী নদী থেকে সরকারি নিষেধ অমান্য করে দুটি বড় নৌকা ভরে বালু নিয়ে যাওয়ার অপরাধে এক লক্ষ টাকা জরিমানা আদায় করা হয়। এ সময় ভ্রাম্যমান আদালত পরিচালনা করেন সহকারি কমিশনার (ভুমি) ও নিবার্হী ম্যাজিষ্ট্রেট মো. আরিফুল ইসলাম।

নিবার্হী ম্যাজিষ্ট্রেট মো. আরিফুল ইসলাম যুগান্তরকে বলেন, নিলাম দেয়ার পর নিধার্রিত সময়ের মধ্যে পাথর সরিয়ে না নিলে ওই পাথর সরকারি সম্পত্তি। চোরাই ভাবে পাথর ও বালু নেয়ার কোন সুযোগ নাই। সরকারি সম্পদ রক্ষার্থে এ অভিযান অব্যাহত থাকবে।