নোবিপ্রবিতে শোকাবহ আগস্টের মাসব্যাপী কর্মসূচি শুরু

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের শাহাদাতবার্ষিকীর মাস শোকাবহ আগস্ট উপলক্ষে মাসব্যাপী কর্মসূচি গ্রহণ করেছে নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (নোবিপ্রবি) কর্তৃপক্ষ। বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় কর্মসূচীর পাশাপাশি বিভিন্ন ইনস্টিটিউট, বিভাগ, হল, দপ্তর ও সংগঠন মাসব্যাপী এসব কর্মসূচি পালন করবে।

মঙ্গলবার (০১ আগস্ট) সকাল সাড়ে ১০টায় প্রশাসনিক ভবন প্রাঙ্গণে কালো পতাকা উত্তোলন করেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য (ভারপ্রাপ্ত) অধ্যাপক ড. মোহাম্মদ আব্দুল বাকী। কালো পতাকা উত্তোলন শেষে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুষ্পার্ঘ্য অর্পণ করা হয়। এর আগে আগস্টের প্রথম প্রহরে প্রদীপ প্রজ্জ্বলন ও নিষ্প্রদীপকরণের মাধ্যমে মাসব্যাপী কর্মসূচীর উদ্বোধন হয়।

কালো পতাকা উত্তোলন ও পুষ্পার্ঘ্য অর্পণের সময় আরো উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ অধ্যাপক ড. নেওয়াজ মোহাম্মদ বাহাদুর, নোবিপ্রবি শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ড. বিপ্লব মল্লিক, সাধারণ সম্পাদক অধ্যাপক ড. এ এস এম মাহবুবুর রহমান, ইনস্টিটিউট অব ইনফরমেশন টেকনোলজির পরিচালক অধ্যাপক ড. মোহাম্মদ সেলিম হোসেন, ইনস্টিটিউট অব ইনফরমেশন সায়েন্সেস-এর পরিচালক অধ্যাপক ড. মোঃ আনিসুজ্জামান, ইনস্টিটিউশনাল কোয়ালিটি অ্যাসুরেন্স সেলের পরিচালক অধ্যাপক ড. ফিরোজ আহমেদ, বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. মোঃ আতিকুর রহমান ভূঞা, প্রক্টর মোহাম্মদ ইকবাল হোসেনসহ নোবিপ্রবি শিক্ষক সমিতি ও অফিসার্স অ্যাসোসিয়েশনের নেতৃবৃন্দ এবং শিক্ষক-শিক্ষার্থী, কর্মকর্তা-কর্মচারীবৃন্দ। কর্মসূচিতে অংশগ্রহণকারী সকলেই বঙ্গবন্ধুর স্মরণে কালো ব্যাজ ধারণ করেন।

বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পার্ঘ্য অর্পণ শেষে উপাচার্য অধ্যাপক ড. মোহাম্মদ আব্দুল বাকী বলেন, গুলি করে মানুষ হত্যা করা গেলেও চেতনা বা স্বপ্নকে কখনো হত্যা করা যায় না। একইভাবে ঘাতকেরা বঙ্গবন্ধুকে হত্যা করতে পারলেও তার আদর্শের অবসান ঘটাতে পারেনি। আদর্শিকভাবে বঙ্গবন্ধু এখনও কোটি বাঙ্গালীর হৃদয়ে স্থান করে আছেন। এ সময় তিনি শোকাবহ আগস্ট উপলক্ষে গৃহীত মাসব্যাপী কর্মসূচি যথাযোগ্য মর্যাদায় পালনের জন্য সংশ্লিষ্ট সকলের প্রতি আহ্বান জানান।

নোবিপ্রবি কর্তৃপক্ষ গৃহীত মাসব্যাপী উল্লেখযোগ্য কর্মসূচির মধ্যে রয়েছে, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কর্ম ও জীবনের ওপর আলোচনা সভা, সেমিনার, আলোকচিত্র প্রদর্শনী, চিত্রাংকন প্রতিযোগিতা, রচনা প্রতিযোগিতা, কুইজ প্রতিযোগিতা, পোস্টার ডিজাইন ও কাফলেট/স্লোগান প্রতিযোগিতা, কবিতা আবৃত্তি, সংগীত পরিবেশন, ডকুমেন্টারি প্রদর্শন, দেয়ালিকা উন্মোচন, ভিডিও ক্লিপ প্রদর্শন, চলচ্চিত্র ও চিত্র প্রদর্শন, ম্যুরাল উন্মোচন, বঙ্গবন্ধু কর্ণার উদ্বোধন, কৃতি শিক্ষার্থীদের সংবর্ধনা, শোক র‌্যালি, দোয়া মাহফিল ও ক্যাম্পাসব্যাপী বৃক্ষরোপণ কর্মসূচি। এছাড়া নোবিপ্রবি শিক্ষক সমিতি ও অফিসার্স এসোসিয়েশনের উদ্যোগে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সমাধিসৌধ টুঙ্গিপাড়া গমন ও শ্রদ্ধা নিবেদন কর্মসূচি পালন করা হবে।