পঞ্চগড়ের করতোয়া নদী থেকে মর্টার শেল উদ্ধার

পঞ্চগড় জেলাধীন সদর উপজেলার করতোয়া নদী থেকে বালু তোলার সময় শ্রমিকদের বালি তোলার টুকরিতে উঠে আসা প্রায় ১২-১৪ ইঞ্চি লম্বা একটি মর্টার শেল উদ্ধার করেছে পুলিশ। সোমবার (৩০ আগস্ট ২০২১) দুপুরে পঞ্চগড় পৌরসভার সিএন্ডবি মোড় এলাকার করতোয়া নদী সংলগ্ন এলাকা থেকে এই মর্টার শেল উদ্ধার করা হয়।

পুলিশ ও প্রত্যক্ষদর্শী সূত্রে জানা যায়, উপজেলা গড়িনাবাড়ী ইউনিয়নের ফুটকিবাড়ী এলাকার রহমত আলী, আব্দুর রাজ্জাক নামে দুইজন শ্রমিক সোমবার সকালে পৌর এলাকার রামের ডাংগা এলাকায় বালি তোলার কাজ করতে যায়। পরে নদী থেকে বালি তোলার সময় টুকরিতে করে বালির সাথে একটি পুরনো লোহার দন্ডের মত একটি বস্তু উঠে আসে। পরে সেটিকে তারা সিএন্ডবি এলাকায় নিয়ে যায়। সেখানে তারা তৌহিদুল ইসলাম নামে এক ব্যাক্তিকে জানালে তিনি পঞ্চগড় সদর থানায় খবর দেন। পরে পুলিশ দ্রæত ঘটনাস্থলে গিয়ে মর্টার শেলটি উদ্ধার করে নিরাপদ স্থানে নিয়ে বালির স্তুপে বালি দিয়ে আইল তৈরী করে চারিদিকে নিরাপত্তা বেষ্টনী দিয়ে ঘিরে রাখেন।

এ ব্যাপারে পঞ্চগড় সদর থানার পরিদর্শক (তদন্ত) মো: বেনজীর আহমেদ জানান, সোমবার সকালে দুইজন শ্রমিক করতোয় নদীতে বালি তোলার কাজ করতে গেলে নদী থেকে মর্টার শেলটি উঠে আসে। পরে তারা আমাদের জানালে আমরা দ্রæত ঘটনাস্থলে গিয়ে মর্টার শেলটি উদ্ধার করে নিরাপত্তা বেষ্টনী দিয়ে ঘিরে রেখেছি, আমাদের ফোর্স সেখানে পাহাড়া দিচ্ছে। ধারণা করা হচ্ছে এটি দ্বিতীয় বিশ^যুদ্ধ কিংবা ১৯৭১ সালে মহান মুক্তিযুদ্ধে ব্যবহার হয়ে থাকতে পারে। এটি লম্বায় ১২ থেকে ১৪ ইঞ্চি হবে। তবে কবেকার তৈরী সেটি এখনো জানা যায়নি। এ বিষয়ে সৈয়দপুর সেনানিবাসের বোম্ব ডিস্পোজাল ইউনিটের কর্মকর্তাদের সাথে আলোচনা করে মর্টারশেলটি ধ্বংসের ব্যবস্থা করা হবে।