পলাশবাড়ীতে প্রতিবন্ধী সেবা সংস্থা’র ৮ম বর্ষপূর্তি উপলক্ষে ক্শীতবস্ত্র বিতরণ ও সাংস্কৃতিক অনুষ্ঠান

প্রতিবন্ধীরা সমাজের বোঝা নয়-এরাও দেশের সম্পদ-আসুন সবাই মিলে এদের প্রতি সহযোগিতার হাত বাড়িয়ে দেই’। এ শ্লোগান সামনে রেখে প্রতিবন্ধীদের মানসিক উৎকর্ষ সাধন ও সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে ৮ম বর্ষপূর্তি পালনপোলক্ষ্যে গাইবান্ধার পলাশবাড়ীতে দিনব্যাপী ক্রীড়া প্রতিযোগিতা-আলোচনা-শীতবস্ত্র (কম্বল) বিতরণ ও সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়েছে।

বৃহস্পতিবার (২ ফেব্রুয়ারি ) দিনব্যাপী প্রতিবন্ধী সেবা সংস্থার (প্রসেস) আয়োজনে সদরের পলাশবাড়ী এসএমবি আদর্শ বহুমূখী উচ্চ বিদ্যালয় এন্ড কলেজ মাঠে গৃহীত এসব কর্মসূচি পালন করা হয়। এর আগে অত্রালাকার সর্বস্তরের নানা প্রতিবন্ধীদের একটি বিশাল বর্ণাঢ্য র‌্যালী সদরের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে। পরে উপজেলা নির্বাহী অফিসার মো. কামরুজ্জামান নয়ন-এর সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন উপজেলা পরিষদ চেয়ারম্যান আলহাজ্ব একেএম মোকছেদ চৌধুরী বিদ্যুৎ।

অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন থানা অফিসার ইনচার্জ মো, মাসুদ রানা, উপজেলা জনস্বাস্থ্য প্রকৌশলী মো. আতিকুর রহমান, উপজেলা পল্লী স য় ব্যাংকের শাখা ব্যবস্থাপক মো. মামুনুর রশিদ, পৌর কাউন্সিল’র মো. লিটন মন্ডল ও প্রসেস সংস্থার সভাপতি সদরুল আমিনসহ অন্যান্যরা উপস্থিত ছিলেন। এরআগে স্বাগত বক্তব্য রাখেন প্রতিবন্ধী সেবা সংস্থার (প্রসেস) প্রতিষ্ঠাতা পরিচালক জাকারিয়া মাসুদ জলিল মন্ডল। অনুষ্ঠানটি স ালনায় ছিলেন গ্রীনফিল্ড স্কুল এন্ড কলেজের সহকারী শিক্ষক মোজাহিদ আনোয়ার রিন্টু।

দিনভর এসব প্রতিযোগিতায় এলাকার শিশু থেকে বয়স্ক প্রতিবন্ধীরা স্বর্তঃস্ফুর্ত অংশগ্রহণ করেন। প্রতিবন্ধীরা সকলেই নানা খেলাধুলাসহ বিভিন্ন শারীরিক কসরত উপস্থাপন করেন। উপস্থিত বিচারক মন্ডলীর সার্বিক দিক নির্দেশনায় খেলাধুলায় অংশ নেয়া প্রতিযোগিতায় প্রথম, দ্বিতীয় ও তৃতীয় স্থান অধিকারীদের মাঝে অতিথিবৃন্দ আনুষ্ঠানিক ভাবে পুরস্কার হস্তান্তর করা হয়। শেষে স্থানীয় ও অতিথি শিল্পীর সমন্বয়ে এক মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানে নৃত্য ও সংগীত পরিবেশন করা হয়।

উল্লেখ্য; অত্র সংস্থার প্রতিষ্ঠাতা পরিচালক জাকারিয়া মাসুদ জলিল মন্ডলের সার্বিক তত্ত¡াবধানে সমবেত প্রতিবন্ধীদের মাঝে দুপুরের খাবার পরিবেশন করা হয়। অনুষ্ঠানে জেলা-উপজেলা প্রশাসন ও নিউ লাইফ ফাউন্ডেশনসহ অন্যান্য প্রতিষ্ঠান প্রদত্ত¡ প্রায় ২৭৫ শীতবস্ত্র শীতার্ত প্রতিবন্ধীদের মাঝে বিতরণ করা হয়।