পশ্চিমবঙ্গের হাওড়ায় জঙ্গি সন্দেহে ২ যুবক গ্রেফতার

ভারতের পশ্চিমবঙ্গের হাওড়ার টিকিয়াপাড়া থেকে আইএস জঙ্গি সন্দেহে ২ যুবককে গ্রেফতার করা হয়েছে। এদের মধ্যে একজন খ্যতনামা আলিয়া বিশ্ববিদ্যালয়ের ছাত্র। শুক্রবার (০৬ জানুয়ারি) রাতে কলকাতার খিদিরপুর থেকে তাদের গ্রেফতার করেন গোয়েন্দারা।

সংবাদমাধ্যমের খবরে জানা যায়, গ্রেফতারের সময় তাদের কাছ থেকে বেশকিছু ইলেকট্রনিকস ডিভাইস ও নিষিদ্ধ সংগঠনের নথি উদ্ধার করা হয়েছে।

পুলিশ জানায়, গোপন সংবাদের ভিত্তিতে এ অভিযান পরিচালনা করা হয়েছে। অভিযানটি পরিচালনা করেন কলকাতা পুলিশের স্পেশাল টাস্ক ফোর্স ও গোয়েন্দারা।

কলকাতার বিভিন্ন গণমাধ্যমে প্রকাশিত খবরে জানা যায়, জঙ্গি সন্দেহে গ্রেফতারকৃতদের একজনের নাম মহম্মদ সাদ্দাম। তিনি আলিয়া বিশ্ববিদ্যালয়ের মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিংয়ের ছাত্র। তার বাড়ি হাওড়ার আফতাবউদ্দিন লেনে।
অন্যদিকে শিবপুর থানা এলাকার গোলাম হোসেন লেনের একটি বাড়ি থেকে গ্রেফতার করা হয় সৈয়দ আহমেদ নামে অন্য এক যুবককে।

পুলিশ বলছে, জঙ্গি কার্যকলাপে জড়িত থাকার অভিযোগে গ্রেফতার করা হলেও তাদের ওপরে বহুদিন থেকেই এসটিএফের নজর ছিল। শুক্রবার (০৬ জানুয়ারি) রাতে দ্বিতীয় হুগলি সেতুতে তাড়া করে তাদের গ্রেফতার করে এসটিএফ। তারা খিদিরপুরে একটি বৈঠকে যোগ দিতে যাচ্ছিল বলে জানা গেছে।

ওই দুই জায়গায় তল্লাশি চালিয়ে ল্যাপটপ, মোবাইল ও বেশকিছু নথিপত্র বাজেয়াপ্ত করা হয়েছে। এ ছাড়া পরিবারের সদস্যদেরও জিজ্ঞাসাবাদ করা হয়েছে।

জঙ্গি সন্দেহের গ্রেফতারকৃত এই দুজনকে কলকাতার নগর ও দায়রা আদালতে তোলা হলে আগামী ১৯ জানুয়ারি পর্যন্ত তাদের পুলিশ হেফাজতে রাখার নির্দেশ দিয়েছেন বিচারক।

বিভিন্ন সূত্র দাবি করছে, কলকাতার খিদিরপুর এবং হাওড়ার টিকিয়া পাড়াতে ভারতবিরোধী কার্যকলাপ চালাত তারা। ভারতে ইসলামি শরিয়াহ চালু করতে বিভিন্ন রাজ্যে শাখাও খুলেছিল তারা।