পাবনার আটঘরিয়ায় শুরু হলো ১০দিন ব্যাপী ঐতিহ্যবাহী নৌকা বাইচ প্রতিযোগিতা

পাবনার আটঘরিয়া উপজেলায় উৎসবমুখর পরিবেশে আর হাজারো দর্শকের উপস্থিতিতে শুরু হয়েছে ১০ দিনব্যাপী আবহমান গ্রামবাংলার ঐহিত্যবাহী নৌকা বাইচ প্রতিযোগিতা।

সোমবার (১১ সেপ্টেম্বর) বিকেলে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর স্মরণে উপজেলার গোড়রী গ্রামের চিকনাই নদীতে এই প্রতিযোগিতা শুরু হয়। প্রতিযোগিতার উদ্বোধন করেন পাবনার জেলা প্রশাসক মুহা. আসাদুজ্জামান। প্রধান অতিথি ছিলেন স্কয়ার টয়লেট্রিজ লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক বীর মুক্তিযোদ্ধা অঞ্জন চৌধুরী পিন্টু।

নৌকা বাইচ প্রতিযোগিতা দেখতে পাবনা ও সিরাজগঞ্জের বিভিন্ন এলাকা থেকে অসংখ্য মানুষ চিকনাই নদীর পাড়ে ভিড় জমান। এ বছরের প্রতিযোগিতায় পাবনা ও সিরাজগঞ্জ জেলার ২০টি নৌকা বাইচ দল অংশ নিচ্ছে।

নৌকা বাইচ প্রতিযোগিতার আয়োজক আটঘরিয়া উপজেলা পরিষদের চেয়ারম্যান তানভীর ইসলাম বলেন, গ্রাম বাংলার ঐতিহ্যকে ধরে রাখতে এবং নতুন প্রজন্মের সঙ্গে পরিচয় করিয়ে দিতে প্রতিবছর নৌকা বাইচ প্রতিযোগিতার আয়োজন করা হয়। সবার সহযোগিতা পাওয়া গেলে আগামীতেও এই আয়োজনের ধারা অব্যাহত থাকবে।

আটঘরিয়া পৌর মেয়র ও উপজেলা আওয়ামী লীগের সভাপতি শহিদুল ইসলাম রতনের সভাপতিত্বে এসময় অন্যদের মধ্যে আরও উপস্থিত ছিলেন আটঘরিয়া উপজেলা চেয়ারম্যান তানভীর ইসলাম, সুজানগর উপজেলা চেয়ারম্যান শাহিনুজ্জামান শাহিন, পাবনা পৌরসভার সাবেক মেয়র কামরুল হাসান মিন্টু, পাবনা চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রীজের সহ সভাপতি ও জেলা যুবলীগের আহবায়ক আলী মুর্তজা বিশ্বাস সনি, যুগ্ম আহবায়ক শিবলী সাদিক, বিশিষ্ট ব্যবসায়ী শাহাদত হোসেন প্রমুখ।

প্রসঙ্গত, ১৯৯৬ সাল থেকে প্রতি বর্ষায় গোড়রী গ্রামে ঐতিহ্যবাহী নৌকা বাইচ প্রতিযোগিতার আয়োজন করা হচ্ছে। সারা বছর পানি না থাকলেও বর্ষায় চিকনাই নদীতে পানির প্রবাহ বেশি থাকার কারণে এ সময় প্রতিযোগিতার আয়োজন করা হয়।