পাবনার ঈশ্বরদী রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রে নিউক্লিয়ার ডে পালিত

পাবনার ঈশ্বরদী রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের উদ্যোগে মঙ্গলবার (৩০ নভেম্বর) নিউক্লিয়ার ডে পালিত হয়।

এ উপলক্ষে সকাল ৯টায় রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের অভ্যন্তরে ১নং গেটের পাদদেশে রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রে কর্মরত অবস্থায় নির্মাণ সামগ্রী মাথার উপর পড়ে নিহত সহকারী ম্যানেজার কাজী তানভীর আহমেদের স্মরণে ১ মিনিট নিরবতা পালনের মাধ্যমে পরমাণু দিবসের কর্মসূচী শুরু করা হয়।

এর পর ব্যবস্থাপনা পরিচালক, এনপিসিবিএল ও রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের প্রকল্প পরিচালক ড. মো. শৌওকত আকবর নিউক্লিয়ার ডে (পরমাণু দিবস) উপলক্ষে স্বাগত বক্তব্য রাখেন।

এ সময় প্রধান অতিথি বিজ্ঞান ও প্রযুক্তিমন্ত্রী মন্ত্রণালয়ের মন্ত্রী স্থপতি ড. ইয়াফেস উসমান উপস্থিত অন্যান্য সম্মানিত অতিথিবৃন্দদের সাথে নিয়ে শান্তির পায়রা ও বেলুন উড়িয়ে অনুষ্ঠানের শুভ উদ্বোধন করেন।

পরে এক বর্ণাঢ্য র‌্যালি পারমাণবিক কেন্দ্র থেকে শুরু হয়ে রূপপুর চৌরাস্তা প্রদক্ষিণ করে পারমাণবিক কেন্দ্রের ট্রেনিং সেন্টারের ২য় তলায় টেকনিক্যালস-এ উপস্থিত হন।

এ সময় উপস্থিত ছিলেন, বায়েক এর চেয়ারম্যান প্রফেসর ড. মো. সানোয়ার হোসাইন, প্রকল্প ইনচার্জ মো. রুহুল কুদ্দুস টুটুল, রাশিয়ার ঠিকাদারী প্রতিষ্ঠানের ভাইস প্রেসিডেন্ট এলেক্ষী ডেইরী, ঈশ্বরদী উপজেলা নির্বাহী অফিসার পিএম ইমরুল কায়েস, অতিরিক্ত পুলিশ সুপার মো. ফিরোজ কবির প্রমুখ।

এ ছাড়াও পারমাণবিকের সকল ঠিকাদারী প্রতিষ্ঠানের শতাধিক রাশিয়ান কর্মকর্তা, কর্মচারী, বাঙালী বিজ্ঞানী, কর্মকর্তা, কর্মচারী ও সাংবাদিকবৃন্দ। দিনব্যাপী অনুষ্ঠানে বিকেলে দেশীয় খেলাধূলা ও সন্ধ্যায় মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়।