পাবনার গাজনা বিলে রাতের আধারে জেলেদের জাল কেটে দেওয়ার অভিযোগ

পাবনা সুজানগর হাটখালী ইউনিয়নের সাগতা গাজনার বিলে রাতের আধারে জেলেদের জাল কেটে দেওয়ার অভিযোগ উঠেছে।

এবিষয়ে গত ১১ সেপ্টেম্বর শনিবার সুজাগর থানায় একটি লিখিত অভিযোগ দায়ের করেছে ভুক্তভোগী শ্রী মাধব হলদার। লিখিত অভিযোগ সুত্রে জানা যায়, প্রতি বছরের মত এবার ও সরকারি জল মহল লিজ গ্রহণ করে গাজনার বিলের জলাশয়ে বাঁধ তৌরি করে ২টা খরাজালের মাধ্যমে মাছ শিকার করে আসছিল।

জেলে পরিবারের শতাধিক জেলে এই জল মহলের মাধ্যমে জীবিকা নির্বাহ করে তাদের ৩০০শত লোক বেঁচে থাকে । এই জল মহলই স্থানীয় জেলেদের জীবন জীবিকার উপার্জনের একমাত্র মাধ্যম। তাই সকল জেলে মিলে জল মহল থেকে মাছ সংগ্রহ করার জন্য বাঁশখুটি ব্যবহার করে থাকে। কিন্তু গত ১০সেপ্টেম্বর শুক্রবার রাতের অন্ধকারে এলাকার স্থানীয় অভিযুক্ত মো. শরিফুল এর যোগ সাজসে প্রায় ১৫/২০ জন তাদের সমস্ত বাঁশ খুটি ও খড়ার জাল কেটে ফেলে। এতে করে হিন্দু সম্প্রদায়ের জেলেদের জীবিকা নির্বাহ করা কঠিন হয়ে পড়েছে। বাঁশখুটি ও জাল কেটে ফেলায় তাদের প্রায় ১০/১২ লাখ টাকা ক্ষয়ক্ষতি হয়েছে বলে জানা গেছে।

এবিষয়ে শ্রীমাধব হলদার বলেন প্রায় ১৫/২০ জন ভাড়াটিয়া সন্ত্রাসী দেশীয় ধারালো অস্ত্র নিয়ে সমস্ত বাঁশখুটি ও জাল কেটে ফেলে, তাদের হাতে থাকা অস্ত্র সস্ত্র দেখে আমরা পিছিয়ে আসি। তিনি জানান আমিসহ আমাদের জেলে পরিবারদের তারা হুমকি ধামকি দিচ্ছে। জীবনে বেঁচে থাকা ও জীবিকা নির্বাহের জন্য আইনের আশ্রয় চান জেলে পরিবারের সদস্যরা।

এবিষয়ে সুজানগর ও বেড়া থানার সার্কেল রবিউল ইসলাম বলেন, একটি লিখিত অভিযোগ পেয়েছি তদন্ত পূর্বক দোষীদের বিরুদ্ধে আইন গত ব্যবস্থা নেয়া হবে।