পাবনায় আজ সাংবাদিক ছিফাতের ৪৭তম জন্মদিন

পাবনা জেলার মেধাবী, পরিশ্রমী, চৌকস সাংবাদিক কবি ছিফাত রহমান সনমনের ৪৭তম জন্মদিন আজ। সাংবাদিক কবি ছিফাত রহমান সনম নারীর ক্ষমতায়নে ও নারী-পুরুষ সমান অধিকার সংক্রান্ত প্রতিবেদন’র জন্য ২০০৭ ও ২০০৮ সালে পরপর দুই বার এফপিএবি এর জাতীয় পুরষ্কার লাভ করেন।

সাংবাদিকতা ও লেখালেখির পাশাপাশি বণমালী ইনস্টিটিউট, বাংলাদেশ  রেডক্রিসেন্ট সোসাইটি, মানবাধিকার বাস্তবায়ন সংস্থা, সন্ধানী ডোনার ক্লাব, গণশিল্পী সংস্থা, স্বপ্নের বাকশ ফাউন্ডেশন, নদিপ ফাউন্ডেশন, পাবনা পরিবেশ আন্দোলন মঞ্চসহ বিভিন্ন প্রতিষ্ঠানে জড়িয়ে আছেন সাংবাদিক কবি ছিফাত রহমান সনম। জাতীয় শিশু-কিশোর সংগঠন কলকাকলি কচিকাঁচার  মেলা পাবনা শাখা’র সংগঠকের দায়িত্ব পালন করছেন। দায়িত্ব পালন করছেন রোটারেক্ট ক্লাবের এডিটর, সন্ধানী ডোনার ক্লাবের প্রচার ও প্রকাশনা সম্পাদকের।

তিনি ৩ বার পাবনা প্রেসক্লাবের সাহিত্য ও সাংস্কৃতিক সম্পাদক নির্বাচিত হন। সাধারণ মানুষের কল্যাণে লেখনির মাধ্যমে দক্ষাতার স্বীকৃতি স্বরুপ ২০০৭ সালে রোটারী এ্যাওয়ার্ড লাভ করেন। তিনি যমুনা টেলিভিশনের ইভেন্ট ভিত্তিক সেরা প্রতিবেদক হিসাবে পুরষ্কার লাভ করেন। সাংবাদিক কবি ছিফাত রহমান সম্পন্ন করেছেন বাংলাদেশ প্রেস ইনস্টিটিউট’র বুনিয়াদি সাংবাদিক কোর্স, প্রশিক্ষণ নিয়েছেন টেলিভিশন সাংবদিকতায়। তিনি সেভ দ্যা চিলড্রেন অস্টেলিয়া ঢাকা অফিস নিউজ লেটার পাবলিকেশনের ওপর প্রশিক্ষণ নিয়েছেন। প্রশিক্ষণ দিয়েছেন পাবনাসহ কয়েকটি জেলার শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীদের। সাংবাদিক কবি ছিফাত রহমানের ইতিমধ্যে দশটি কাব্যগ্রন্থ প্রকাশিত হয়েছে। ২০১১ ও ২০১৩ সালে পাবনায় একুশে বই মেলায় সর্বোচ্চ সংখ্যক বই বিক্রি হওয়ায় তাকে প্রদান করা হয় সেরা লেখক পুরষ্কার।

তিনি সন্ধানী ডোনার ক্লাবের মাধ্যমে ৬৩ জন মানুষকে স্বেচ্ছায় রক্তদান করে মানব  সেবায় এক অনুকরণীয় দৃষ্টান্ত স্থাপন করেছেন। তিনি কাজ করছেন বেসরকারি যমুনা টেলিভিশনের পাবনা জেলা প্রতিনিধি ও বৃহত্তর পাবনা থেকে প্রকাশিত দৈনিক ইছামতি পত্রিকার প্রধান প্রতিবেদক হিসাবে।