প্রধানমন্ত্রীকে ‘সেভ দ্য রোড’র স্মারকলিপি

আকাশ-সড়ক-রেল ও নৌপরিবহন স্বাস্থ্যবিধি মেনে চালু ও শ্রমিকদের প্রণোদনার দাবিতে মাননীয় প্রধানমন্ত্রী বরাবর স্মারকলিপি প্রদান করেছেন সেভ দ্য রোড। ৪ মে বিকেল সাড়ে ৩ টায় গণভবনে গিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে স্মারকলিপি প্রদান কর্মসূচীতে প্রতিষ্ঠাতা মোমিন মেহেদী, ভাইস চেয়ারম্যান আনজুমান আরা শিল্পী, বিকাশ রায় ও মহাসচিব শান্তা ফারজানা ও সদস্য আমিনুল ইসলাম উপস্থিত ছিলেন।

নেতৃবৃন্দ এসময় বলেন, আমরা স্বারকলিপিতে উল্লেখ করেছি- নৌপরিবহন, সড়কপরিবহন, বেরসকারী রেলপরিবহন ও আকাশপরিবহনের প্রায় ২৫ লাখ শ্রমিক রয়েছে। তাদের মধ্যে আছে বাস-লঞ্চ-রেল ও বিমান স্টেশনের কুলি, ফুটফরমায়েশ খাটা নিন্ম আয়ের শ্রমিক এবং পরিবহন সহকারী। এছাড়াও আছে চুক্তি ভিত্তিক রোজ হারে কাজ করা আরো প্রায় ৫ লাখ শ্রমিক।

প্রায় ৩০ লক্ষ শ্রমিককে সম্পূর্ণ দুর্নীতিমুক্তভাবে পুলিশ-প্রশাসন সহ রাষ্ট্রিয়ভাবে বাংলাদেশকে করোনা পরিস্থিতিতে সত্যিকারের লকডাউনের আয়ত্বে রাখার জন্য ১০০০০/- দশ হাজার টাকা করে আর্থিক সহযোগিতা দেয়ার ব্যবস্থা করলেই এখন নির্মম মৃত্যু জেনেও যেমন ঘরের বাইরে বেরিয়ে আসছে তারা, তা আর আসবে না বলে আমরা বিশ্বাস করি।

একই সাথে আমরা স্মারকলিপির মাধ্যমে মাননীয় প্রধানমন্ত্রীর প্রতি অনুরোধ জানিয়েছি – প্রণোদনা ও স্বাস্থ্যবিধি মেনে ১৫ দিনের মধ্যে পরিবহন চালু করলে অন্তত অর্থনৈতিক ক্ষতি ও করোনা পরিস্থিতি উত্তরণে আপনার সরকার সফল হবে। দাবি ঈদের পর ৭ দিনের মধ্যে না মানলে ৬৪ জেলায় সেভ দ্য রোড-এর পাশাপাশি শ্রমিক-মালিক-যাত্রীদের সমন্বয়ে স্বাস্থ্যবিধি মেনে আমরণ অনশনের কর্মসূচী দেয়ারও পরিকল্পনা আছে আমাদের।