প্রধানমন্ত্রীর সঙ্গে জাতীয় পার্টির সংলাপ ৫ নভেম্বর

জাতীয় পার্টির সংলাপের আহ্বানে সাড়া দিয়ে ৫ নভেম্বর দলটিকে গণভবনে আমন্ত্রণ জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বুধবার (৩১ অক্টোবর) সন্ধ্যা সাড়ে ৭টার দিকে প্রধানমন্ত্রীর আমন্ত্রণপত্র নিয়ে বারিধারায় জাতীয় পার্টির চেয়ারম্যান হুসেইন মুহম্মদ এরশাদের বাসভবনে যায় আওয়ামী লীগের দপ্তর সম্পাদক আব্দুস সোবহান গোলাপের নেতৃত্বে একটি প্রতিনিধি দল। আমন্ত্রণপত্র গ্রহণ করে সংলাপে জাতীয় পার্টির পক্ষ থেকে ২০ জনের প্রতিনিধি দল অংশ নেবেন বলে জানান এরশাদ।

এর আগে দুপুরে প্রধানমন্ত্রীর কার্যালয়ে প্রধানমন্ত্রীর একান্ত সচিব সাজ্জাদুল হাসানের দপ্তরে সংলাপের আহ্বান জানিয়ে চিঠি দেন জাতীয় পার্টির প্রেসিডিয়াম সদস্য সুনীল শুভ রায়। অবাধ, নিরপেক্ষ ও অংশগ্রহণমূলক নির্বাচনের বিষয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সংলাপের আগ্রহ জানান এরশাদ।

নির্বাচন নিয়ে সংলাপের আগ্রহ প্রকাশ করে প্রধানমন্ত্রীর কাছে চিঠি পাঠায় জাতীয় পার্টি এবং সম্মিলিত জাতীয় জোট। প্রধানমন্ত্রীর পিএস-০১ এর দপ্তরে জাতীয় পার্টির প্রেসিডিয়াম সদস্য সুনীল শুভ রায় ওই চিঠি নিয়ে যান।

এদিকে, আগামী বৃহস্পতিবার (১ নভেম্বর) সন্ধ্যা ৭টায় জাতীয় ঐক্যফ্রন্টের সঙ্গে প্রধানমন্ত্রীর সংলাপ অনুষ্ঠিত হবে। এতে ড. কামাল হোসেনের নেতৃত্বে ঐক্য ফ্রন্টের ১৬ জন নেতা অংশ নেবেন। অপরদিকে শেখ হাসিনার নেতৃত্বে ১৪ দলের ২১ নেতা অংশ নেবেন।

এর পরদিন অর্থাৎ, ২ নভেম্বর বিকল্পধারা বাংলাদেশের সঙ্গে সংলাপের কথা রয়েছে প্রধানমন্ত্রীর।