ফুটবলে দুই নেত্রীর মিল, প্রিয় দল ব্রাজিল

বিশ্বকাপ উন্মাদনায় ভাসছে বাংলাদেশের মানুষও। রাজনীতিবিদরাও তার বাইরে নন। তারাও খেলা দেখেন, উল্লাস করেন, তর্ক-বিতর্কে জড়ান। খেলার বিশ্লেষণও করেন। আলোচনা করেন নেতাকর্মীদের সঙ্গে।

আওয়ামী লীগের সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া দুজনেরই পছন্দ ব্রাজিল।

বিশ্বকাপে প্রধানমন্ত্রীর পছন্দের দল ব্রাজিল বলে তার প্রেস উইং সূত্রে জানা গেছে।

বিএনপির মিডিয়া সেলের সদস্য শায়রুল কবির খান জানান, ম্যাডাম (খালেদা জিয়া) বিশ্বকাপে ব্রাজিলকে সমর্থন করেন।

দুই দলের সব নেতারই পছন্দ যে ব্রাজিল, তা নয়। তাদের মধ্যে ব্রাজিল-আর্জেন্টিনার সমর্থকই বেশি। আওয়ামী লীগ-বিএনপির পাশাপাশি অন্য দলগুলোর নেতাদের বড় অংশও ব্রাজিল-আর্জেন্টিনার সমর্থক। জাতীয় পার্টির চেয়ারম্যান ও সংসদের বিরোধীদলীয় উপনেতা জিএম কাদের আর্জেন্টিনার সমর্থক।

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সড়ক পরিবহণ ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের ফুটবল খেলা পছন্দ করেন। তবে একক কোনো দলের প্রতি তার সমর্থন নেই। তিনি চান আর্জেন্টিনা, ব্রাজিল বা ফ্রান্স বিশ্বকাপ জিতুক। সড়ক পরিবহণ ও সেতু মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা শেখ ওয়ালিদ ফয়েজ জানান, স্যার (সড়ক পরিবহণ ও সেতুমন্ত্রী) ফুটবল খেলা পছন্দ করেন। ব্যস্ততার মধ্যেও খেলা দেখার চেষ্টা করবেন। তিনি চান আর্জেন্টিনা, ব্রাজিল বা ফ্রান্স বিশ্বকাপ জিতুক।

বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেন, ‘ফুটবলে আমি সবসময় ব্রাজিলের সাপোর্টার। আমার দুই মেয়েও ব্রাজিলকে সমর্থন করে। আপনি দেখবেন ব্রাজিলের খেলোয়াড়দের সঙ্গে ফুটবলের সম্পর্ক অবিচ্ছিন্ন। তারা চোখের পলকে পালটে দিতে পারে খেলার গতিপথ।’

আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য জাহাঙ্গীর কবির নানক ও আব্দুর রহমান ব্যস্ততার মধ্যেও খেলা দেখার সময় বের করবেন বলে জানিয়েছেন। তারা দুজনই আর্জেন্টিনার খেলা পছন্দ করেন।

দলটির যুগ্ম সাধারণ সম্পাদক এবং তথ্য ও সম্প্রচারমন্ত্রী ড. হাছান মাহমুদের পছন্দের দল বেলজিয়াম। উচ্চ শিক্ষার জন্য তিনি দীর্ঘদিন দেশটিতে ছিলেন। তখন থেকেই বেলজিয়ামের ফুটবলের প্রতি তার ভালোলাগা তৈরি হয়।

বিএনপির স্থায়ী কমিটির সদস্য ড. খন্দকার মোশাররফ হোসেন আর্জেন্টিনার সমর্থক।
এছাড়া স্থায়ী কমিটির সদস্য আমির খসরু মাহমুদ চৌধুরী ও ইকবাল হাসান মাহমুদ চৌধুরী ব্রাজিলের সমর্থক।
দলটির ভাইস চেয়ারম্যান বরকতউল্লাহ বুলু আর্জেন্টিনা সমর্থক।
যুগ্ম মহাসচিব অ্যাডভোকেট সৈয়দ মোয়াজ্জেম হোসেন আলালও আর্জেন্টিনার সমর্থন করেন। তিনি আশা করেন, এবার মেসিরা বিশ্বকাপ জিতবেন।
বিএনপির প্রচার সম্পাদক শহীদ উদ্দীন চৌধুরী এ্যানী আর্জেন্টিনার সমর্থক।
বিএনপির নির্বাহী কমিটির সদস্য ও ঢাকা জেলা বিএনপির সাধারণ সম্পাদক অ্যাডভোকেট নিপুন রায় চৌধুরীও আর্জেন্টিনার সমর্থক।