ফেসবুকের স্মৃতিময় সেই স্থানে জাকারবার্গ

২০০৪ সালে হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের ছাত্রাবাস থেকে ফেসবুকের প্রাথমিক কার্যক্রম শুরু করেন মার্ক জাকারবার্গ। ওই সময় এটার প্রতি তিনি এতটাই আসক্ত হয়ে যান যে, শেষ পর্যন্ত অত্যন্ত মর্যাদাপূর্ণ এ প্রতিষ্ঠান থেকে ঝরে পড়েন।

এবার ১৩ বছর পর ফেসবুকের উৎপত্তিস্থলে ফেরত গেলেন সামাজিক এই যোগাযোগ মাধ্যমটির প্রতিষ্ঠাতা মার্ক জাকারবার্গ। এবার একটু অন্যভাবে তিনি সেখানে হেলেন। বর্তমানে তিনি পৃথিবীর অন্যতম সফল একজন ব্যক্তি। তার সাইট ব্যবহার করছে পৃথিবীর কোটি কোটি মানুষ এবং একই সঙ্গে বিলিয়ন, বিলিয়ন ডলারের মালিকও তিনি।

মার্ক জাকারবার্গ হারভার্ড বিশ্ববিদ্যালয়ের সমাবর্তন অনুষ্ঠানে বক্তব্য দেওয়ার জন্য বর্তমানে সেখানে অবস্থান করছেন। বৃহস্পতিবার হার্ভার্ড গ্র্যাজুয়েটদের উদ্দেশে বক্তব্য দেবেন তিনি। তার আগে মঙ্গলবার স্ত্রী প্রিসিলা চ্যানকে নিয়ে নিজের পুরনো কক্ষ ঘুরে আসেন জাকারবার্গ। সেখানে গিয়ে ২৩ মিনিটের একটি ফেসবুক লাইভে ছিলেন এ দুজন।

লাইভে ফেসবুক প্রতিষ্ঠাতা বলেন, ৩৩ বছর বয়সে জায়গাটিতে আবারও আসতে পারাটা খুবই আনন্দের। ১৩ বছর আগে চলে যাওয়ার পর এই প্রথম আমি এখানে এলাম। এই জায়গাটিতেই আমার জীবনের দারুণ সব বিষয় ঘটে গেছে।