বঙ্গবন্ধু স্যাটেলাইট উৎক্ষেপণের সব প্রস্তুতি সম্পন্ন

বাংলাদেশের প্রথম কৃত্রিম উপগ্রহ ‘বঙ্গবন্ধু-১ স্যাটেলাইট’ উৎক্ষেপণের সব প্রস্তুতি শেষ হয়েছে বলে জানিয়েছেন তথ্য প্রতিমন্ত্রী তারানা হালিম। ভেরিফাইড ফেসবুক পেজে পোস্ট দিয়ে তিনি এ তথ্য নিশ্চিত করেন। বাংলাদেশ সময় বৃহস্পতিবার দিবাগত রাত ৩টায় শুরু হবে এ স্বপ্নযাত্রা।

তিনি পোস্টে লিখেছেন:

১। উৎক্ষেপণের জন্য স্যাটেলাইট প্রস্তুত।
২। উৎক্ষেপণের জন্য Launcher প্রস্তুত।
৩। লঞ্চিং প্যাড প্রস্তুত।
৪। লঞ্চার আজ উৎক্ষেপণের জন্য লঞ্চিং প্যাডে নিয়ে লঞ্চিংয়ের জন্য ঊর্ধ্বমুখী করে রাখা থাকবে।
৫। আবহাওয়া ঠিক থাকলে আগামীকাল USA সময় ৪টা ১২ মিনিটে বঙ্গবন্ধু স্যাটেলাইট উৎক্ষেপণ করা হবে।

তথ্য ও যোগাযোগ প্রযুক্তিবিষয়ক প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক জানান, বঙ্গবন্ধু স্যাটেলাইট নিয়ে দেশবাসীর মধ্যে ব্যাপক আনন্দ ও উদ্দীপনা বিরাজ করছে। দেশের প্রথম কৃত্রিম উপগ্রহ এটি। আগেই বলা হয়েছিল আবহাওয়া এবং অন্যান্য বিষয় ঠিক থাকলে বৃহস্পতিবারই (স্থানীয় সময়) স্যাটেলাইট উৎক্ষেপণ হবে।

জুনাইদ আহমেদ পলক স্যাটেলাইট উৎক্ষেপণ প্রসঙ্গে দেশবাসীর উদ্দেশ্যে বলেন, আমরা আনন্দময় পরিবেশের মধ্যে আছি। কারণ বিশ্বের ৫৭তম দেশ হিসেবে আমরা স্যাটেলাইট উৎক্ষেপণ করতে যাচ্ছি। স্যাটেলাইটটি মহাকাশে বাংলাদেশের উপস্থিতি জানান দেবে। পাশাপাশি স্যাটেলাইটটি আমাদের ভবিষ্যৎ প্রজন্মকে আরও উৎসাহিত এবং অনুপ্রাণিত করবে।

তিনি বলেন, স্যাটেলাইটে ৪০টি ট্রান্সপন্ডারের মধ্যে ২০টি ট্রান্সপন্ডার বাংলাদেশের ব্যবহারের জন্য রাখা হবে। বাকি ২০টি ট্রান্সপন্ডার বিদেশের কোনো প্রতিষ্ঠানের কাছে ভাড়া দিয়ে বৈদেশিক মুদ্রা অর্জন করা যাবে।