বন্ধ হচ্ছে ৩২০ বছরের পুরোনো পত্রিকার মুদ্রণ সংস্করণ

৩২০ বছর পুরোনো পত্রিকা ‘উইনার জেইতুং’ এর মুদ্রণ বন্ধের সিদ্ধান্ত নিয়েছে অস্ট্রিয়ান সরকার। বৃহস্পতিবার (২৭ এপ্রিল) দেশটির পার্লামেন্টে এ সিদ্ধান্ত নেয়া হয়। প্রিন্ট সংস্করণ বন্ধ হলেও পত্রিকাটির অনলাইন চলবে।

ওয়াশিংটন পোস্টের প্রতিবেদনে বলা হয়েছে, পার্লামেন্টের এ সিদ্ধান্তের ফলে রাষ্ট্রীয় মালিকানাধীন দৈনিক পত্রিকাটির ভবিষ্যৎ নিয়ে অস্ট্রীয় সরকার এবং সংবাদপত্রটির মধ্যে দীর্ঘ বছর ধরে চলে আসা বিরোধের চূড়ান্ত নিষ্পত্তি হবে।

১৭০৩ সালে উইনারিস্খিস ডায়ারিয়াম নামে সংবাদপত্রটির প্রকাশ শুরু হয়। ১৭৮০ সালে এর নাম বদলে রাখা হয় উইনার জেইতুং। বেসরকারি পত্রিকাটিকে ১৮৫৭ সালে অস্ট্রিয়ার সম্রাট প্রথম ফ্রাঞ্জ জোসেফ জাতীয়করণ করেন।

পার্লামেন্টের তৃতীয় সভাপতি নরবার্ট হোফার জানিয়েছেন, পার্লামেন্টে পত্রিকাটি বন্ধের প্রস্তাব ‘সংখ্যাগরিষ্ঠতার সঙ্গে গৃহীত হয়েছে।’ তবে ১ জুলাই থেকে প্রাথমিকভাবে এটি অনলাইনে প্রকাশ করা হবে বলে জানিয়েছেন তিনি। এছাড়া প্রাপ্ত তহবিলের ওপর নির্ভর করে প্রতি বছর অন্তত ১০টি মুদ্রণ প্রকাশিত হতে পারে উইনার জেইতুংয়ের।

অস্ট্রীয় সরকার জানিয়েছে, প্রাতিষ্ঠানিক তথ্য কেন্দ্রীভূত করা ও অনলাইনে প্রকাশ করার ইউরোপীয় ইউনিয়নের নির্দেশনা মেনে এ সিদ্ধান্ত নেয়া হয়েছে।

পত্রিকাটি এখন মিডিয়া হাব এবং সাংবাদিকদের প্রশিক্ষণ কেন্দ্র হিসেবে কাজ করবে।

উইনার জেইতুংয়ের উপব্যবস্থাপনা সম্পাদক ম্যাথিয়াস জিগলার বলেন, ‘অনেকের আশঙ্কা, সরকার উইনার জেইতুংয়ের ৩২০ বছরের ইতিহাসকে কেবল একটি নাম হিসেবে ব্যবহার করতে চায়। কেউ জানে না এর ভবিষ্যৎ কেমন হবে, আদৌ গুরুতর সাংবাদিকতার চর্চা থাকবে কি না।’