বশেমুরবিপ্রবিতে চতুর্থ দিনের মতো চলছে আন্দোলন ; ধর্ষকদের শাস্তির দাবিতে বিক্ষোভ

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (বশেমুরবিপ্রবি) শিক্ষার্থী গণধর্ষণের ঘটনায় ধর্ষকদের সর্বোচ্চ শাস্তি ফাঁসির দাবিতে প্রতীকী ফাঁসি ও বিক্ষোভ মিছিল করেছে আন্দোলনরত শিক্ষার্থীরা। এসময় শিক্ষার্থীরা বিভিন্ন ধর্ষণবিরোধী প্লেকার্ড প্রদর্শন ও স্লোগান দিতে থাকে।

রবিবার (২৭ ফেব্রুয়ারী) দুপুরে প্রতীকী ফাঁসির মঞ্চ তৈরি করে গলায় ফাঁসির দড়ি পরানো হয়। এ সময় কালো কাপড় দিয়ে সকলের মুখ ঢেকে দেওয়া হয়। তারপর প্রতীকী ফাঁসির দড়ি নিয়ে ক্যাম্পাসজুরে বিক্ষোভ মিছিল করেন শিক্ষার্থীরা।

এর আগে সকাল সকাল ৭ টায় জাতীয় সঙ্গীত পরিবেশনের মাধ্যমে শুরু হয় চতুর্থ দিনের আন্দোলন। ১০ টায় করা হয় সংবাদ সম্মেলন৷ সংবাদ সম্মেলনে শিক্ষার্থীরা ধর্ষকের শাস্তি নিশ্চিত ও হামলাকারীদের শাস্তি না হওয়া পর্যন্ত আন্দোলন চালিয়ে যাওয়ার কথা বলেন।

এরপর বেলা ১২ টায় গোপালগঞ্জ জেলা পরিবারের ব্যানারে একটি মানববন্ধন অনুষ্ঠিত হয়। বশেমুরবিপ্রবিতে কর্মরত গোপালগঞ্জের কর্মকর্তা, কর্মচারী ও অধ্যয়নরত শিক্ষার্থীদের অংশগ্রহণে এ মানববন্ধন অনুষ্ঠিত হয় বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটকের সামনে। ধর্ষকদের সব্বোর্চ শাস্তির দাবি করারা পাশাপাশি আন্দোলনরত শিক্ষার্থী, শিক্ষকদের উপর হামলার প্রতিবাদ ও হামলাকারীদের বিচার দাবি করেন বক্তারা। এছাড়াও কতিপয় ধর্ষকদের জন্য পুরো গোপালগঞ্জবাসীকে দায়ী না করার অনুরোধ জানান তারা।

উল্লেখ্য, গত ২৩ ফেব্রুয়ারী বশেমুরবিপ্রবির এক শিক্ষার্থী গণধর্ষণের শিকার হয়। পরেরদিন ঢাকা-খুলনা মহাসড়ক অবরোধ করে ধর্ষকদের শাস্তির দাবিতে আন্দোলন করে শিক্ষার্থীরা। আন্দোলনরত শিক্ষার্থীদের উপর হামলা চালায় স্হানীয়রা। এরপর থেকে আন্দোলন চলমান রয়েছে। ইতোমধ্যে ৬ জনকে আটক করেছে র্যাব যারা প্রাথমিকভাবে স্বীকারোক্তিমূলক জবানবন্দি দিয়েছেন।